আইরিশদের উড়িয়ে বেলজিয়ামের সহজ জয়

খেলাডেস্ক, সিটিজিবার্তা২৪ডটকম

শনিবার, ১৮ জুন ২০১৬

ইউরো কাপে দ্বিতীয় ম্যাচে আইরিশদের ৩-০ গোলে উড়িয়ে দিয়ে সহজ জয় পেয়েছে বেলজিয়াম

ইউরো কাপে দ্বিতীয় ম্যাচে আইরিশদের ৩-০ গোলে উড়িয়ে দিয়ে সহজ জয় পেয়েছে বেলজিয়াম

ইউরো চ্যাম্পিয়নশিপের এবারের আসরে প্রথম ম্যাচে ইতালির কাছে পরাজয়ের স্বাদ দিয়ে টুর্নামেন্ট শুরু করলেও দ্বিতীয় ম্যাচে এসে সহজ জয় পেয়েছে বিশ্বের দুই ও ইউরোপে ফিফা র‍্যাংকিং অনুসারে এক নম্বর দল বেলজিয়াম। রিপাবলিক অব আয়ারল্যান্ডকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে নক আউট পর্বে ওঠার পথে এগিয়ে গেল রোমেলু লুকাকু, এডেন হ্যাজার্ড আর ডি ব্রুইনদের নিয়ে সাজানো আক্রমনভাগ সাজানো বেলজিয়াম।

ফ্রান্সের বোর্দোয় শনিবার (১৮ জুন) বিকেলে বল দখলে ও আক্রমণে বেলজিয়াম প্রথমার্ধ নিয়ন্ত্রণ করলেও গোলের দেখা মেলেনি। বিরতির আগে উল্লেখযোগ্য দুটি সুযোগ পেয়েছিল ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালিস্টরা; কিন্তু আয়ারল্যান্ডের জমাট রক্ষণ ভাঙতে পারেনি।

দুটি আক্রমণেই অবদান ছিল ডি ব্রুইনের। ২৩তম মিনিটে ম্যানচেস্টার সিটির এই মিডফিল্ডারের বাড়ানো বলে ইয়ানিক কারাসকোর হেড কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। আর বিরতির খানিক আগে ব্রুইনের ক্রস ছয় গজ বক্সে পেয়ে লক্ষ্যভেদের চেষ্টা করে টবি আলডারভাইরেল্ড; কিন্তু গোললাইন থেকে ফিরিয়ে সে যাত্রায় দলকে বাঁচান নরওয়েচ সিটির মিডফিল্ডার ওয়েস হুলাহান।

বিরতির পরপরই বেলজিয়ামের গোলের অপেক্ষা ফুরায়। শুরু থেকে দারুণ খেলা ব্রুইন মাঝ মাঠের কাছ থেকে বল পায়ে এক জন কাটিয়ে আরেক জনকে গতিতে পরাস্ত করে লুকাকুকে পাস দেন। আর ডি বক্সের বাইরে থেকে বাঁ-পায়ের জোরালো নিচু শটে গোলরক্ষককে পরাস্ত করেন এভারটনের এই ফরোয়ার্ড।

lukaku_goal_GETTY-large

এগিয়ে গিয়ে আরও আক্রমণাত্মক হয়ে ওঠে বেলজিয়াম। ব্যবধান বাড়াতেও দেরি করেনি তারা; ৬১তম মিনিটে ডিফেন্ডার টমাস মেনুয়ের উঁচু করে বাড়ানো বল ছয় গজ বক্সের সামনে পেয়ে বিনা বাধায় হেডে জালে জড়ান মিডফিল্ডার ভিটসেল। গোলরক্ষক বাঁয়ে ঝাঁপিয়ে বলে হাত লাগালেও ঠেকাতে পারেননি।

এর নয় মিনিট পরে লুকাকুর দ্বিতীয় গোলে জয় নিশ্চিত হয়ে যায় বেলজিয়ামের। এডেন হ্যাজার্ডের বাড়ানো বল ধরে আট গজ দূর থেকে সহজেই লক্ষ্যভেদ করেন ২৩ বছর বয়সী এই ফরোয়ার্ড।

টুর্ণামেন্টে গ্রুপ অব ডেথ হিসেবে বিবেচিত গ্রুপ ‘ই’র এই ম্যাচে জয়ের ফলে দুই ম্যাচ খেলা বেলজিয়ামের পয়েন্ট বেড়ে দাঁড়ালো ৩, যেখানে তাদের সঙ্গী একটি জয় আর একটি পরাজয়। এই গ্রুপের শীর্ষ দল হিসেবে আছে গতবারের রানার্স আপ ইতালি (দুই ম্যাচের দুটিতে জিতে মোট পয়েন্ট ৬)। জ্লাতান ইব্রাহিমোভিচের সুইডেনের সংগ্রহ এক পয়েন্ট। আর সমান ম্যাচ খেলে আয়ারল্যান্ড এক ড্রতে এক পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থ স্থানে।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.