আট দফা দাবিতে উত্তাল চুয়েট

ক্যাম্পাস প্রতিবেদক, সিটিজিবার্তা২৪ডটকম

আপডেট : ৩ এপ্রিল ২০১৬  রোববার  ২০:৪০ ঘন্টা

আট দফা দাবিতে উত্তাল চুয়েট

আট দফা দাবিতে উত্তাল চুয়েট

চট্টগ্রাম : সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এর স্থাপত্য বিভাগের শিক্ষার্থী মো. মোহাইমিনুল ইসলাম সিয়াম নিহতের ঘটনায় চট্টগ্রাম-কাপ্তাই সড়কে লেগুনা চলাচল বন্ধসহ আট দফা দাবিতে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, গত ২৯ মার্চ (মঙ্গলবার) চট্টগ্রাম-কাপ্তাই সড়কের মদুনাঘাটে লেগুনা উল্টে গিয়ে নিহত হন বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী মোহাইমিনুল। এরপর বুধবার ও বৃহস্পতিবার ক্লাস-পরীক্ষা বর্জন করেন শিক্ষার্থীরা। পূর্ব ঘোষণা অনুযায়ি আজ থেকে আট দফা দাবিতে আন্দোলন নেমেছেন সাধারণ শিক্ষার্থীরা।

দাবি গুলো হলো-  ঘাতক লেগুনা চালককে আটক, চট্টগ্রাম-কাপ্তাই সড়কে লেগুনা চলাচল বন্ধ করা, নিউমার্কেট থেকে চুয়েট পর্যন্ত বাস সার্ভিস চালু করা, অনিবন্ধিত সিএনজি অটোরিক্সা চলাচল বন্ধ করা, রাস্তার মাথা থেকে চুয়েট পর্যন্ত স্পিড ব্রেকার নির্মাণ করা, এই রুটে প্রতি পাঁচ কিলোমিটারে একটি করে ট্রাফিক চেকপোস্ট স্থাপন, রাস্তার সম্প্রসারণ ও সংস্কারকরণ এবং চুয়েট মেডিকেল সেন্টারের সামনে সার্বক্ষণিকভাবে দুইটি এ্যাম্বুলেন্স রাখা ও ব্যক্তিগত কাজে এ্যাম্বুলেন্স ব্যবহার বন্ধ করা।

আট দফা দাবিতে উত্তাল চুয়েট

স্থানীয় সূত্র জানায়, রোববার সকাল থেকেই শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে জড়ো হয়ে অবস্থান কর্মসূচী পালন করছে। এসময় শিক্ষার্থীদের বাধার মুখে কোন শিক্ষকরা কোনো বিভাগের ক্লাশে প্রবেশ করতে পারেননি। বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন গুলোতে তালা ঝুলিয়ে দেয়া হয়েছে, বন্ধ রয়েছে ক্লাস-পরীক্ষা। এতে কার্যত অচল হয়ে পড়ে চুয়েটের সব ধরণের একাডেমিক কার্যক্রম। সকাল সাড়ে ১০টার দিকে শিক্ষার্থীরা গোলচত্বর সংলগ্ন কয়েকটি স্থানে পেট্রোল-টায়ার নিয়ে আগুন জ্বালিয়ে দেয়।

শিক্ষার্থীদের আন্দোলনে সমন্বয়কারী অটল ভৌমিক বলেন, ‘আন্দোলনের প্রথম দিন প্রশাসন নানা আশ্বাস দিলেও তার একটিও বাস্তবায়ন করে নি। এই ৮ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।’

বিশ্ববিদ্যালয়ের গণসংযোগ কর্মকর্তা ফজলুর রহমান বাংলামেইলকে বলেন, ‘শিক্ষার্থীরা বুধ ও বৃহস্পতিবার ক্লাস-পরীক্ষা বর্জন করেছিলো। আজ সকাল থেকে অবস্থান কর্মসূচী পালন করছে। প্রশাসনের পক্ষ থেকে শিক্ষার্থীদের সাথে আলাপ-আলোচনা চলছে।’

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.