ইসরাইলি সেনাদের গুলি ও বিমান হামলা, ৭ ফিলিস্তিনি নিহত

 

রবিবার, ১১ অক্টোবর ২০১৫

সিটিজিবার্তা ২৪ ডটকম 

Palestine-3ডেস্ক রিপোর্ট ঃ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর বিমান হামলায় এক গর্ভবতী নারী ও তার তিন বছরের এক শিশু নিহত হয়েছেন। এছাড়াও, গাজা সীমান্তে, ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে নিহত হয়েছে ২ ফিলিস্তিনি কিশোর।

এছাড়া, পূর্ব জেরুজালেমে ইসরাইলি পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় আরও তিন ফিলিস্তিনি নিহত হয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। এসব হতাহতের ঘটনাকে কেন্দ্র করে গাজা সীমান্ত এবং পূর্ব জেরুজালেমে সংঘর্ষ অব্যাহত রয়েছে। এ-অবস্থায়, ইসরাইলের বিরুদ্ধে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে জর্ডান।

শুক্রবার, ইসরাইলি সেনাবাহিনীর গুলিতে ১৫ বছর বয়সী এক কিশোরসহ ৬ ফিলিস্তিনি নিহত হবার পর ২৪ ঘণ্টা না পেরোতেই শনিবার, আবারও গাজা সীমান্তে সংঘর্ষের ঘটনা ঘটে। সংঘর্ষের এক পর্যায়ে, ইসরাইলি সেনাবাহিনীকে লক্ষ্য করে বিক্ষোভকারীরা পাথর ছুঁড়লে সেনাবাহিনী গুলি চালায়। এতে নিহত হয় দুই ফিলিস্তিনি কিশোর।

প্রত্যক্ষদর্শী এক ফিলিস্তিনি বলেন, ‘মানুষ ইহুদি সেনাদের লক্ষ্য করে পাথর ছুঁড়ছিল, ঠিক তখনই ওরা আমাদের ওপর গুলি চালাতো শুরু করে। ঘটনাস্থলেই দুই কিশোর গুলিতে মারা যায়।’

নিহত দুই কিশোরের একজনের বয়স ১৩ এবং আরেকজনের ১৫ বলে জানিয়েছে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়। এ ঘটনায় আরও ২৩ ফিলিস্তিনি আহত হন বলে হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে জানায় আল জাজিরা টেলিভিশন।

এ ঘটনার পর গাজায় হামাসের একটি অস্ত্র তৈরির কারখানা লক্ষ্য করে বিমান হামলা চালায় ইসরাইলিরা। হামলায়, কারখানার কাছের একটি বাড়ির দেয়াল ধসে পড়ে এক গর্ভবতী নারী ও তার তিন বছরের এক শিশু নিহত হয়েছেন বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যম। শনিবার গাজা উপত্যকা থেকে ইসরাইল ভূখণ্ডে হামাসের দুটি রকেট ছোঁড়ার জবাব হিসেবে এই বিমান হামলা চালানো হয়েছে বলে এক বিবৃতিতে জানায় ইসরাইলি সামরিক বাহিনী।

এদিন, পূর্ব জেরুজালেমেও পুলিশের গুলিতে নিহত হয় আরও দুই ফিলিস্তিনি। এদের মধ্যে ১৬ বছর বয়সী এক কিশোর দুই ইসরাইলিকে ছুরিকাঘাতে আহত করার পর পুলিশের গুলিতে নিহত হয়। নিহতদের অপর জন হামাসের সদস্য বলে দাবি করেছে ইসরাইলি পুলিশ। এছাড়াও, বৃহস্পতিবার তিন ইসরাইলি পুলিশ সদস্যকে ছুরিকাঘাতের পর পুলিশের গুলিতে আহত অপর এক ফিলিস্তিনি শনিবার মারা যান। এসব, হতাহতের ঘটনাকে কেন্দ্র করে পূর্ব জেরুজালেমে ইসরাইলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের সংঘর্ষ অব্যাহত রয়েছে।

এদিকে, গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর নির্বিচার গুলি বর্ষণের তীব্র প্রতিবাদ জানিয়েছে জর্ডান । শনিবার প্রকাশিত এক বিবৃতিতে ইসরাইলের বিরুদ্ধে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের অভিযোগ আনে দেশটির পার্লামেন্ট।

আপনার মতামত দিন....

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.