উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব

Thursday,22 March 2018

ctgbarta24.com

স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন করছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে উৎসব শুরু হয়। উৎসবের মধ্যে রয়েছে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা ও রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

শিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, গত ১৫ মার্চ সংশ্লিষ্টদের কাছে এ বিষয়ে চিঠি পাঠানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে উৎসব করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও কারিগরি শিক্ষা অধিদপ্তর।

জাতিসংঘের কাছ থেকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনের স্বীকৃতিপত্র গত ১৬ মার্চ সন্ধ্যায় নিউ ইয়র্কে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের হাতে তুলে দেওয়া হয়। চিঠিটি তুলে দেন সিপিডি সেক্রেটারিয়েটের প্রধান রোলান্ড মোলেরাস।

গত ১৫ মার্চ সিপিডি জাতিসংঘ সদর দপ্তরে এডিসি ক্যাটাগরি থেকে বাংলাদেশের উত্তরণের যোগ্যতা অর্জনসংক্রান্ত ঘোষণা প্রদান করে। সে অনুযায়ী এই চিঠি হস্তান্তর করা হয়। তবে চূড়ান্তভাবে এই যোগ্যতা অর্জন করতে আরো ছয় বছর উন্নতির ধারাবাহিকতা বজায় রাখতে হবে। এরপর ২০২৪ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে উন্নয়নশীল দেশের স্বীকৃতি মিলবে।

স্বল্পোন্নত দেশের মর্যাদা থেকে বাংলাদেশের উত্তরণে যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে ঢাকা মহানগরীর শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আজ বেলা ১১টায় শিক্ষার্থী এবং শিক্ষকরা প্রতিষ্ঠানের সামনে সমবেতভাবে দাঁড়িয়ে শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন এবং সাফল্যের তথ্যাবলি সম্বলিত ফেস্টুন, প্লাকার্ড নিয়ে সারিবদ্ধভাবে ৩০ মিনিট অবস্থান করে।  এ ছাড়া আলোচনা অনুষ্ঠান, চিত্র প্রদর্শনী, ছবি আঁকা ও রচনা প্রতিযোগিতা, সাস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হচ্ছে।

উন্নয়নশীল দেশের কাতারে ওঠার যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে ঢাকার বাইরে বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে ছাত্র, শিক্ষক, অভিভাবকদের নিয়ে আনন্দ শোভাযাত্রা, চিত্র প্রদর্শনী ছবি আঁকা, রচনা প্রতিযোগিতা, সাস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে।

এদিকে বাংলাদেশের স্বল্পন্নোত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন উপলক্ষে আজ রাজধানীসহ সারা দেশে জাতীয়ভাবে বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে। এর অংশ হিসেবে এদিন সকাল ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে জাতিসংঘের স্বীকৃতিপত্র। স্বীকৃতিপত্র তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতসহ অন্যান্য মন্ত্রীরা।

বর্তমান সরকারের ঐতিহাসিক সাফল্য সর্বস্তরে উদযাপন করা হচ্ছে। এ উপলক্ষে রাজধানীর বিভিন্ন স্থান থেকে সরকারি কর্মকর্তা ও কর্মচারীসহ নানা শ্রেণি-পেশার মানুষ ব্যানার, ফ্যাস্টুনসহ শোভাযাত্রা নিয়ে বিকাল ৩টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগদান করবেন।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.