একদিনে ১০ লাখ অ্যাকাউন্ট কেন বন্ধ করে দিচ্ছে ফেসবুক?

সিটিজিবার্তা২৪ডটকম

রোববার, ২৭ আগস্ট ২০১৭

একদিনে ১০ লাখ অ্যাকাউন্ট কেন বন্ধ করে দিচ্ছে ফেসবুক?

একদিনে ১০ লাখ অ্যাকাউন্ট কেন বন্ধ করে দিচ্ছে ফেসবুক?

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক : ফেসবুকের একাউন্ট দিয়ে প্রতারণা, স্প্যাম ও ক্ষতিকর বক্তব্য ছড়ানোর দায়ে প্রতিদিন প্রায় ১০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ। ক্ষতিকর বিভিন্ন কর্মকাণ্ডের প্রসার কমাতে ফেসবুকের ওপরে যে চাপ বাড়ছে, তাতেই এ ধরণের পদক্ষেপ বলে জানিয়েছেন ফেসবুকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা অ্যালেক্স স্ট্যামোস।

সম্প্রতি সানফ্রান্সিসকোতে সাইবার নিরাপত্তাবিষয়ক এক বৈঠকে স্ট্যামোস বলেন, বিশ্বব্যাপী প্রায় ২০০ কোটির বেশি মানুষ ফেসবুক ব্যবহার করছেন। তাদের নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। বিপুল এই গ্রাহকদের মধ্যে সবাই অবশ্যই ক্ষতিকর নয়। তবে আমাদের সিস্টেমের নিয়মের বাইরে ক্ষতিকর অনেক টেক্সট পোস্ট এবং ভিডিও ফেসবুক সরিয়ে দিয়ে থাকে। কিন্তু এসব কনটেন্টের সবগুলোই যে ফেসবুকের নিয়ম ভঙ্গ করে তা কিন্তু নয়।

একদিনে ১০ লাখ অ্যাকাউন্ট কেন বন্ধ করে দিচ্ছে ফেসবুক?

অ্যালেক্স স্ট্যামোস

চলতি বছর ইউরোপের বেশ কয়েকজন রাজনৈতিক নেতা ফেসবুকের ব্যাপারে সরব হয়েছেন। এসব নেতা ফেসবুক ব্যবহারের মাধ্যমে সন্ত্রাসী কার্যকলাপ বিস্তারের অভিযোগ করেছেন। সন্ত্রাসীরা ফেসবুক ব্যবহার করে কর্মী নিয়োগ করেন এবং তাদের আক্রমণের পরিকল্পনার ছক আঁকেন বলে এসব নেতা দাবি করেন। গত বছর যুক্তরাষ্ট্রের সিনেট কমিটি ফেসবুকের মাধ্যমে ভুয়া সংবাদ অপসারণে প্রতিষ্ঠানটি কী ধরনের কী নীতি গ্রহণ করে তা জানতে চেয়েছিল।

এ বিষয়ে অ্যালেক্স স্ট্যামোস বলেন, কয়েকটি দেশে ক্ষতিকর বক্তব্যের সংজ্ঞা ও ব্যাখ্যার মধ্যে সমস্যা রয়েছে। ১০০টির অধিক দেশে সেসব দেশের বিদ্যমান আইন অনুযায়ী পরিচালিত হয় ফেসবুক। এসব দেশের মধ্যে কিছু দেশ রাজনৈতিক বিরোধিতা দমনের ক্ষেত্রে বাকস্বাধীনতার আইনটিকে ব্যবহার করে থাকে।

তবে ক্ষতিকর কিছু যেনো ফেসবুকে না ছড়ায়, সেবিষয়ে ফেসবুক কর্তৃপক্ষ সোচ্চার বলেও জানান তিনি। এবিষয়ে অ্যালেক্স স্ট্যামোস জানান, ফেসবুক কৃত্রিম বুদ্ধিমত্তা সফটওয়্যারের ওপর এখন অনেক বেশি নির্ভরশীল।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.