কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে এমডিএস কোর্সে ভর্তি আবেদন শুরু

Saturday,11 Nov 2017

Ctgbarta24.com

মোঃ ওয়াহিদুল ইসলাম : সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে কাজের ক্ষেত্র, বাড়ছে পড়ালেখার বিষয়। আগের অনেক বিষয়ই এখন ক্যারিয়ার গড়ার নিশ্চয়তা দিতে পারছে না। সেখানে নতুন অনেক ডিসিপ্লিন উজ্জ্বল ক্যারিয়ার গড়ার সম্ভাবনা সৃষ্টি করেছে। বাংলাদেশের প্রেক্ষিতে এমন একটি তুলনামূলক নতুন বিষয় ‘ডেভেলপমেন্ট স্টাডিজ বা উন্নয়ন অধ্যয়ন’।

বিশ্বায়নের এই যুগে উন্নয়ন বিষয়টি দিনে দিনে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। তাই উন্নয়ন অধ্যয়ন বিষয়টির উপর ডিগ্রিপ্রাপ্তদের চাকুরীর বাজারে কদর ক্রমবর্ধমান হারে বাড়ছে। বর্তমানে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান, বিভিন্ন এনজিও, গবেষণা প্রতিষ্ঠান, দাতা সংস্থা, ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান, সমাজ কল্যাণমূলক প্রতিষ্ঠান ও অন্যান্য বেসরকারী প্রতিষ্ঠানসমূহ হচ্ছে এই বিষয়ে ডিগ্রী প্রাপ্তদের উল্লেখযোগ্য কর্মক্ষেত্র।

সম্প্রতি বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে জানা যায়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন ইকোনমিক্স ফর ডেভেলপমেন্ট এবং গভার্নেন্স ফর ডেভেলপমেন্ট বিষয়ের ওপর মাস্টার্স অব ‘ডেভেলপমেন্ট স্টাডিজ’ (এমডিএস) কোর্স উইন্টার-২০১৮সেশনের ভর্তি আবেদন শুরু হয়েছে। পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি এবার জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়েও (জাককানইবি) সুযোগ রয়েছে ‘উন্নয়ন অধ্যয়ন’ বিষয়ে পড়াশোনার।

২৮ ডিসেম্বর পর্যন্ত ৩য় ব্যাচে ভর্তির আবেদন করা যাবে। (এমডিএস) কোর্সের প্রোগ্রাম ডিরেক্টর রেহনুমা ফেরদৌস বলেন, উইন্টার -২০১৮ সেশনে সপ্তাহান্তিক মাস্টার্স প্রোগ্রামের ভর্তির আবেদন ১লা নভেম্বর থেকে শুরু হয়ে আগামী ২৮ডিসেম্বর পর্যন্ত চলবে। ভর্তি ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.jkkniu.edu.bd ) থেকে সংগ্রহ করা যাবে।

আবেদনকারীকে যেকোনো বিষয়ে চার বছরের স্নাতক/স্নাতক সমমান অথবা ডিগ্রি পাশ এবং সর্বনিম্ন সিজিপিএ ২.০০ অথবা ২য় বিভাগ থাকতে হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। ভর্তিসহ বিস্তারিত বিষয়ে সামাজিক বিজ্ঞান অনুষদ অথবা০১৭১৮৯০৪৪৮১, ০১৭১৯৫৪৬৭১৬ এই নাম্বারে যোগাযোগ করা যেতে পারে।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image