কর্ণফুলী টানেলের বোরিং কাজ সেপ্টেম্বরে শুরু

বৃহস্পতিবার ১৫ ফেব্রুয়ারি, ২০১৮

কর্ণফুলী টানেলের বোরিং কাজ সেপ্টেম্বরে শুরু

সিটিজিবার্তা২৪ডটকম ডেস্ক : সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বন্দর নগরী চট্টগ্রামে কর্ণফুলী নদীর তলদেশে নির্মিতব্য দেশের প্রথম টানেলের বোরিং কাজ শুরু হবে আগামী সেপ্টেম্বরে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম আবদুল লতিফের এক লিখিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ইতিমধ্যে তৈরি হওয়া বোরিং মেশিনটি আগামী মে মাসে চীন থেকে বাংলাদেশে আনা হবে। অন্যদিকে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে কক্সবাজার পর্যন্ত রেলসেবা পৌঁছে যাবে। এছাড়া ঢাকা-চট্টগ্রাম রেলপথের দূরত্ব ৯০ কিলোমিটার কমে যাবে।

ওবায়দুল কাদের বলেন, বোরিং মেশিনটি স্থাপনে কমপক্ষে তিন মাস লাগবে। ইতোমধ্যে প্রকল্প এলাকায় ঠিকাদারের ক্যাম্প, আবাসন ও ব্যাচিং প্ল্যান্ট, গভীর নলকূপ স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে।

২০১৪ সালের জুনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরকালে এই টানেল নির্মাণে সে দেশের সরকারের সঙ্গে সমঝোতা চুক্তি হয়। পরবর্তী বছরের জুনে চীন সরকারের মনোনীত প্রতিষ্ঠানের সঙ্গে বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। একই বছরের ২৪ নভেম্বর প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়।

সেতুমন্ত্রী জানান, ঋণচুক্তিতে চীন সরকারের কাছ থেকে পাওয়া প্রথম কিস্তির ১৪১ দশমিক ১৬ মিলিয়ন মার্কিন ডলার গত ডিসেম্বরে ঠিকাদারকে দেওয়া হয়েছে।

যশোর-২ আসনের সংসদ সদস্য মো. মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থবছরে সারা দেশে সড়ক ও জনপথ অধিদপ্তরের (সওজ) ১২৫টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। এর মধ্যে তৃতীয় কর্ণফুলী সেতু নির্মাণ প্রকল্পও রয়েছে।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.