জহুর আহমদ চৌধুরী বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের একজন আর্দশ পুরুষ

জহুর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় মোছলেম উদ্দিন আহমদ

রোববার , ১ জুলাই ২০১৮

নিজস্ব প্রতিবেদক, সিটিজিবার্তা২৪ডটকম

জহুর আহমদ চৌধুরী বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের একজন আর্দশ পুরুষ

জহুর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখছেন মোছলেম উদ্দিন আহমদ, মাহতাব উদ্দিন চৌধুরী, আ জ ম নাছির উদ্দীন, ওয়াসিকা আয়েশা খান এমপি।

চট্টগ্রাম : চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেছেন, জহুর আহমদ চৌধুরী উপমহাদেশের একজন নির্লোভ ও ত্যাগী রাজনীতির উজ্জ্বল মডেল। এদেশের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা, গণতান্ত্রিক আন্দোলন ও মুক্তিযুদ্ধে তার অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তাই তিনি মৃত্যুর পরও মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনৈতিক শক্তির পথ প্রদর্শক হিসেবে আমাদেরকে প্রেরণা যুগিয়ে যাচ্ছেন। জহুর আহমদ চৌধুরী বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের একজন আর্দশ পুরুষ।

আজ রোববার (১ জুলাই) সকালে নগরীর একটি কমিউনিটি সেন্টারে উপ-মহাদেশখ্যাত শ্রমিক নেতা, মুক্তিযুদ্ধকালীন পূর্বাঞ্চলের চেয়ারম্যান, সাবেক মন্ত্রী ও শহর আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মরহুম জহুর আহমদ চৌধুরীর ৪৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় মুখ্য আলোচকের বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরো বলেন, অর্থ বিত্তের পাহাড় গড়ার জন্য যারা রাজনীতিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন তারা দল, দেশ ও জাতির জন্য অমঙ্গলের দুষ্টগ্রহ। এদের কবল থেকে দল, দেশ ও জনগণকে রক্ষা করতে হবে। আগামী জাতীয় নির্বাচনে দলের হয়ে যে কেউ মনোনয়ন চাইতে পারে। যারা নৌকা প্রতীক পাবেন, তারপক্ষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে বিজয় সুনিশ্চিত করতে হবে।

মোছলেম উদ্দিন আহমেদ বলেন, আমি জহুর আহমেদ চৌধুরীর সান্নিধ্যে এসে ছাত্রলীগে সম্পৃক্ত হয়েছিলাম। জহুর আহমদ চৌধুরীর শিষ্য হিসেবে আমাদের প্রয়াত নেতা এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী আমাদের ছেড়ে চলে গেছেন। মহিউদ্দিন চৌধুরী যতদিন বেছে ছিলেন এ আয়োজন তারই হাতে খড়ি এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি জহুর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকী পালন করে আসছিলেন। জহুর আহমদ চৌধুরীর বণাঢ্য রাজনৈতিক জীবনের কর্মকান্ড থেকে শিক্ষা নিয়ে আগামী প্রজন্মদের এগিয়ে আসতে হবে। তাহলেই দল আরো সমৃদ্ধ হবে, রাজনীতিতে গুণগত পরিবর্তন আসবে।

জহুর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

জহুর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দীন বলেছেন, জহুর আহমদ চৌধুরী একজন নির্লোভ ও নিরংহকারী রাজনীতিবিদ ছিলেন। তিনি এ চট্টগ্রামে অনেক রাজনৈতিক কর্মী সৃষ্টি করেছিলেন। তিনি শ্রমজীবি মানুষের অধিকার আদায়ে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। তাদের নার্য্য দাবি আদায় না হওয়া পর্যন্ত তিনি অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছেন। তাই তিনি জনগণের জননেতা হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছেন।

তিনি আরো বলেন, জহুর আহমদ চৌধুরী ধণ্যাঢ্য পরিবারের সন্তান ছিলেন না। তাই তিনি সাধারণ মানুষের পাশে থেকে তাদের সুখ দুখের সাথী হিসেবে তাদের পাশে থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করতেন। বঙ্গবন্ধুর একজন আস্থাভাজন সহযোদ্ধা হিসেবে মুক্তিযুদ্ধকালীন অসামান্য অবদান রেখেছিলেন। তিনি ছিলেন একজন খাঁটি দেশপ্রেমিক, বাঙালির প্রিয় নেতা।

সিটি মেয়র বলেন, জননেত্রী শেখ হাসিনা সুদক্ষ নেতৃত্বে দেশ আজ উন্নয়নের ধারাবাহিকতায় এগিয়ে চলেছে। এ ধারা বানচাল করার জন্য সুযোগ সন্ধানী যেন দলে অনুপ্রবেশ করতে না পারে সেদিকে সকলকে সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।

সভার সভাপতি প্রয়াত নেতার সুযোগ্য সন্তান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, আমার পিতা জহুর আহমদ চৌধুরীর সুদীর্ঘ রাজনৈতিক জীবনে কোন কালিমা নেই। আমৃত্যু বঙ্গবন্ধুর সহচর হিসেবে নীতি-আদর্শ ও মানব কল্যাণের প্রতি নিবেদিত প্রাণ ছিলেন। তাঁর জীবনাদর্শন আজকের দিনে উদীয়মান রাজনীতিকদের জন্য শিক্ষনীয় পাঠ। এ পাঠ সঠিকভাবে আমরা গ্রহণ করতে পারলে অবশ্যই দল, দেশ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে।

সংরক্ষিত মহিলা সাংসদ, মহিলা আওয়ামী লীগ নেত্রী ওয়াসিকা আয়েশা খান এমপি বলেছেন, গুণীদের সম্মান না করলে সেখানে গুণীজন জন্মায় না। মহানগর আওয়ামী লীগের এই চমৎকার অনুষ্ঠানে আমি উপস্থিত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় মরহুম জননেতা জহুর আহমদ চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, আলহাজ্ব বদিউল আলম, উপদেষ্টা আলহাজ্ব শফর আলী, মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক এড. ইফতেখার সাইমুল চৌধুরী, উপ প্রচার সম্পাদক মো: শহিদুল আলম, কার্যনির্বাহী সদস্য আবদুল লতিফ টিপু, মরহুমের সন্তান বিজিএমই’র পরিচালক হেলাল উদ্দিন চৌধুরী তুফান, থানা আওয়ামী লীগের হাজী সুলতান আহমেদ চৌধুরী, হাজী ছিদ্দিক আলম, ওয়ার্ড আওয়ামী লীগের আবুল হাশেম বাবুল, আলহাজ্ব মো: গিয়াস উদ্দিন, মো: আবদুর রহিম, মো: এরশাদ উল্লাহ, মহানগর শ্রমিক লীগের সভাপতি বখতিয়ার উদ্দিন খান, মহানগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বয়ক এড. এইচ এম জিয়াউদ্দিন, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক দিদারুল আলম দিদার ও মরহুমের সন্তান মো: জসিম উদ্দিন চৌধুরী।

আলোচনা সভামঞ্চে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের এড. সুনীল কুমার সরকার, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলহাজ্ব এম এ রশিদ, আলহাজ্ব আবদুচ ছালাম, শেখ মাহমুদ ইছহাক, মো: শফিক আদনান, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, আহমেদুর রহমান ছিদ্দিকী, হাজী জহুর আহমেদ, হাজী মো: হোসেন, ইঞ্জি: মানস রক্ষিত, দিদারুল আলম চৌধুরী, ডা: ফয়সল ইকবাল চৌধুরী, কার্যনির্বাহী সদস্য এম এ জাফর, মো: ইয়াকুব, মো: আবুল মনসুর, নুরুল আবছার মিয়া, কামরুল হাসান ভুলু, গাজী শফিউল আজিম, নুরুল আমিন শান্তি, আলহাজ্ব পেয়ার মোহাম্মদ, জাফর আলম চৌধুরী, সাইফুদ্দিন খালেদ বাহার, অমল মিত্র, রোটারিয়ান মো: ইলিয়াছ, কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক, মহাগর যুবলীগের আহ্বায়ক আলহাজ্ব মহিউদ্দিন বাচ্চু, যুগ্ম আহ্বায়ক দেলোার হোসেন খোকা, ফরিদ মাহমুদ, স্বেচ্ছাসেবক লীগের কে.বি.এম শাহজাহান, মো: সালাউদ্দিন আহমেদ, মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর প্রমুখ।

জহুর আহমদ চৌধুরীর ৪৪তম মৃত্যুবার্ষিকীতে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ করছেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিনসহ নেতৃবৃন্দ।

দিবসটি পালন উপলক্ষে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সকাল ৯টায় মরহুমের কবর প্রাঙ্গনে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল এবং বিশেষ মুনাজাত শেষে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.