জেনে নিন টুথপেস্টের কিছু ভিন্নধর্মী ব্যবহার

মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০১৫

সিটিজিবার্তা ২৪ ডটকম 

toothpasteলাইফ স্টাইল : দাঁত ব্রাশ করার কাজে টুথপেস্ট ব্যবহার করা হয়, তা আমাদের সবারই জানা। কিন্তু মজার বিষয় হল দাঁত ব্রাশ করা ছাড়াও টুথপেস্টের আছে ভিন্ন কিছু ব্যবহার। হাত বা ফিডারের গন্ধ দূর করতে, কাপড় থেকে দাগ দূর করতে, নখের যত্নে ইত্যাদি বিভিন্ন কাজে টুথপেস্টের আছে ভিন্নধর্মী কিছু ব্যবহার। এবার সে বিষয়ে জেনে নেওয়া যাক।

১। জুতার দাগ দূর করতে

জুতার দাগ দূর করতে টুথপেস্ট অনেক বেশি কার্যকরী। চামড়ার জুতার যে স্থানে দাগ রয়েছে সেখানে টুথপেস্ট লাগিয়ে নরম কাপড় দিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। আর দেখুন চামড়ার জুতাটি একদম নতুনের মত হয়ে গেছে।

২। নখের যত্নে

আমাদের দাঁত এনামেল দিয়ে তৈরি ঠিক তেমনি আমদের নখও এনামেল দিয়ে তৈরি হয়ে থাকে। দাঁত মাজার সময় নখে একটু পেস্ট নিয়ে নখ ঘষুন। দেখবেন নখগুলো আগের চেয়ে অনেক বেশি চকচক করছেন।

৩। গয়না পরিষ্কার করতে

সোনা, রূপা, হীরা, ইত্যাদি গহনা চকচকে করতে টুথপেস্ট এর জুড়ি নেই। টুথব্রাশে একটু পেস্ট নিয়ে গহনার ওপর কিছুক্ষণ ঘষুন। তারপর ভেজা কাপড় দিয়ে গহনা মুছে ফেলুন। দেখবেন গহনা নতুনের মত চকচকে করছে। তবে মুক্তা পরিষ্কার করতে টুথপেস্ট ব্যবহার করবেন না।

৪। বাচ্চাদের ফিডার পরিষ্কার করতে

বাচ্চাদের দুধ খাওয়ার বোতলে মানে ফিডারে টক গন্ধ হওয়া খুব স্বাভাবিক। ব্রাশে  টুথপেস্ট লাগিয়ে ফিডারটির ভিতরে ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন গন্ধটি আর থাকছে না। তবে অবশ্যই লক্ষ্য রাখবেন যাতে ফিডারের ভেতরে টুথপেস্ট জমে না থাকে।

৫। কার্পেটের দাগ দূর করতে

অনেক সময় কার্পেটে বিভিন্ন দাগ পড়ে থাকে। এই দাগের উপর টুথপেস্ট লাগিয়ে ভেজা টাওয়েল দিয়ে মুছে ফেলুন। দেখবেন দাগ গায়েব হয়ে গেছে। এই ক্ষেত্রে সাদা টুথপেস্ট ব্যবহার করবেন।

৬। ত্বকের কোন স্থানে পুড়ে গেলে

হঠাৎ করে হাত বা দেহের কোন স্থানে পুড়ে গেলে সাথে সাথে সেখানে সাদা টুথপেস্ট লাগিয়ে দিন। দেখবেন ত্বকের জ্বালাপোড়া অনেকখানি কমে গেছে।

৭। পোকা-মাকড়ের কামড়ে

পোকা-মাকড়ের কামড়ে জ্বালা-পোড়া তাৎক্ষণিকভাবে কমাতে টুথপেস্ট দারুণ কাজ করে থাকে। মশার কামড়ের স্থানে টুথপেস্ট লাগালে ভাল কাজ করবে।

৮। গ্লাস পরিষ্কার করতে

অনেক সময় গ্লাসে পানি বা সরবত বা ড্রিংকের দাগ পড়ে, এই দাগ এক নিমিষে গায়েব করে দিবে টুথপেস্ট। একটি কাপড়ে বা স্পঞ্জে টুথপেস্ট নিয়ে গ্লাস ঘষে ঘষে পরিস্কার করুন। দেখবেন গ্লাস নতুনের মত হয়ে গেছে।

৯। কাপড়ের দাগ তুলতে

অনেক সময়ে কাপড়ে কালি বা লিপস্টিকের দাগ পড়ে। এই দাগ দূর করতে দাগের উপর টুথপেস্ট লাগিয়ে ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রথমবার দাগ না দূর হলে আবার করুন। এই কাজটি করতে সাদা টুথপেস্ট ব্যবহার করুন।

এই কাজগুলো করতে সাদা টুথপেস্ট কার্যকর। জেল টুথপেস্টের পরিবর্তে সাদা টুথপেস্ট ব্যবহার করুন।

 

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.