টেস্ট দলে নতুন চমক নাঈম হাসান, ফিরলেন মোসাদ্দেক, কামরুল

মাহাবুবুল করিম, সিটিজিবার্তা২৪ডটকম

শুক্রবার, ২৬ জানুয়ারি ২০১৮

ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ শেষে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের জন্য আজ ঘোষিত বাংলাদেশ দলে সবচেয়ে বড় চমকের নাম নাঈম হাসান। ১৭ বছর বয়সি এই অফ স্পিনারকে রেখে ১৪ জনের দল ঘোষনা করেছে বিসিবি। অনেকের মনেই প্রশ্ন জেগেছে, কে এই নাঈম হাসান? কেনই বা তিনি টেস্ট দলে?

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে খেলতে বাংলাদেশ যুব দলের সঙ্গে নাঈম এখন নিউজিল্যান্ডে। আজ কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে দারুণ বোলিংও করেছেন নাঈম। ১০ ওভার হাত ঘুরিয়ে ৩৬ রানে নিয়েছেন ২ উইকেট। তবে দল হেরেছে। ম্যাচ শেষ হওয়ার ঘণ্টা খানেকের মধ্যেই টেস্টের দল দিয়েছে বিসিবি। বিশ্বকাপে হেরে মন খারাপ হলেও টেস্ট দলে সুযোগ পাওয়ার সুখবরটাও নিশ্চয় পেয়ে গেছেন নাঈম।

সর্বশেষ দক্ষিণ আফ্রিকায় টেস্ট খেলেছিল বাংলাদেশ গত বছরের সেপ্টেম্বর-অক্টোবরে। তিন মাস পর আবারও পাঁচ দিনের ক্রিকেট খেলবে তারা, এবার সাকিব আল হাসানের নেতৃত্বে। দলে রয়েছে বেশ কয়েকটি পরিবর্তন। দেশের মাটিতে শক্তির জায়গা বিবেচনা করে ফেরানো হয়েছে মোসাদ্দেক হোসেন ও কামরুল ইসলামকে।

দল বাছাই সম্পর্কে প্রধান নির্বাচক বলেছেন, ‘দেশের মাটিতে সিরিজ, এটা মাথায় রেখে দল সাজানো হয়েছে। গত দক্ষিণ আফ্রিকা সিরিজের পারফরম্যান্সও মূল্যায়ন করা হয়েছে। স্পিনের দিকেও আমাদের বাড়তি নজর ছিল।’

নিউজিল্যান্ডে অনুষ্ঠিত যুব বিশ্বকাপে চার ম্যাচে ৩ উইকেট পেয়েছেন নাঈম হাসান। গত নভেম্বরে মালয়েশিয়ায় অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপেও খেলেছেন। চিটাগং ভাইকিংসের হয়ে গত বিপিএলেও দুটি ম্যাচ খেলেছেন। ছিলেন এইচপি দলেও। লিস্ট ‘এ’ ম্যাচ খেলেছেন ৮টি। প্রথম শ্রেণির ক্রিকেটে তার অভিজ্ঞতা মাত্র ৪ ম্যাচের। এই ৪ ম্যাচে নিয়েছেন ৯ উইকেট। গত জাতীয় ক্রিকেট লিগে নিজের সবশেষ ম্যাচে চট্টগ্রাম বিভাগের হয়ে ঢাকা মেট্রোর বিপক্ষে ইনিংসে ৮৪ রানে ৪ উইকেট তার সেরা বোলিং। এমন অনভিজ্ঞ একজন হঠাৎ টেস্ট দলে কেন?

টেস্ট দলে নতুন চমক নাঈম হাসান, ফিরলেন মোসাদ্দেক, কামরুল

আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় থাকা ডানহাতি তরুণ এই অফ স্পিনারকে দলে অন্তর্ভুক্তি নিয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছেন, ‘আমাদেরকে আরেকজন অফ স্পিনার দরকার ছিল। সে প্রতিভাবান, জাতীয় দলে আশা করি ভালো করতে পারবে।’

মাত্র চারটি প্রথম শ্রেণির ম্যাচ খেলা থাকা নাঈমের অন্তর্ভুক্তিতে চমক তৈরি হয়েছে। গত বছর প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হওয়া ডানহাতি এই অফস্পিনার উইকেট নিয়েছেন ৯টি। বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংয়েও তার সামর্থ্য বলার মতোই। অবশ্য জাতীয় দলে জায়গা পাওয়ার মতো কোনও পারফরম্যান্স দেখাতে পারেননি।

তারপরও তাকে রাখার কারণ হিসেবে মিনহাজুল আবেদীনের বক্তব্য, ‘নতুন মুখ হিসেবে আমরা অনূর্ধ্ব-১৯ এর স্পিনার নাঈম হাসানকে অন্তর্ভুক্ত করেছি। ইংল্যান্ডের বিপক্ষে মেহেদী হাসান মিরাজকেও আমরা এভাবেই অভিষেক করিয়েছিলাম। নাঈমও অনূর্ধ্ব-১৯ দলে আছে। গত এশিয়ান ইমার্জিং কাপেও ছিলো। ধারাবাহিকভাবে তার ভালো বোলিং করার সক্ষমতা আছে। একজন অতিরিক্ত স্পিনার রাখার চিন্তা থেকেই তাকে দলে রাখা হয়েছে।’

তিনি আরও যোগ করেছেন, ‘নাঈম আমাদের কার্যক্রমের আওতায় আছে। আমরা মনে করছি ওর এই পর্যায়ে খেলার মতো সামর্থ্য আছে। আমি আশাবাদী, সে এখানে দারুণ কিছু করবে।’

 

অন্যদিকে গত দক্ষিণ আফ্রিকা সফরের দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার, সাব্বির রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও শুভাশিস রায়। আর চোখের সমস্যার কারণে সাউথ আফ্রিকা সফরে না থাকা মোসাদ্দেক হোসেন সৈকত ফিরেছেন টেস্ট দলে। ফিরেছেন পেসার কামরুল ইসলাম রাব্বিও।

কলম্বোয় বাংলাদেশের শততম টেস্টের পর দলে ফিরেছেন মোসাদ্দেক। মাঝে তিনি জাতীয় দল থেকে ছিটকে পড়েছিলেন চোখের সংক্রমণে। চোখের সংক্রমণ কাটিয়ে ফেরা মোসাদ্দেক কদিন আগে বিসিএলে প্রাইম ব্যাংক দক্ষিণাঞ্চলের হয়ে ইসলামী ব্যাংক পূর্বাঞ্চলের বিপক্ষে সেঞ্চুরি করেছেন।

মোসাদ্দেকের মতো কামরুলও দলে ফিরেছেন প্রায় ৯ মাস পর। গত মার্চে শ্রীলঙ্কা সফরে থাকলেও তাঁর শেষ টেস্ট ফেব্রুয়ারিতে ভারতের বিপক্ষে।

দুজনের ফেরা নিয়ে মিনহাজুলের ব্যাখ্যা, ‘মোসাদ্দেক মাঝে চোখের সংক্রমণে ছিল। খেলতে সমস্যা হচ্ছিল এখন মনে করছি সে পুরোপুরি ফিট। তার ফিটনেস রিপোর্ট দেখে মনে হয়েছে খেলতে পারবে। যেহেতু দেশের মাঠে খেলা, পুরোনো বলে ভালো করার সামর্থ্য আছে বলেই রাব্বীকে (কামরুল) নেওয়া।’

আগামী ৩১ জানুয়ারি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচ। দ্বিতীয় ও শেষ টেস্ট মিরপুরে শুরু হবে ৮ ফেব্রুয়ারি।

বাংলাদেশ দল:
সাকিব আল হাসান (অধিনায়ক), মাহমুদউল্লাহ (সহ–অধিনায়ক), তামিম ইকবাল, লিটন দাস, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মুমিনুল হক, মোসাদ্দেক হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, কামরুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন ও নাঈম হাসান।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


One thought on “টেস্ট দলে নতুন চমক নাঈম হাসান, ফিরলেন মোসাদ্দেক, কামরুল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.