এই মাত্র:

নিজেই খুঁজে নিশ্চিত হতে পারেন যে কোন গোপন ক্যামেরা আপনাকে ফলো করছে

মঙ্গলবার,২৫ এপ্রিল ২০১৭

সিটিজিবার্তা২৪ডটকম

জেনিফার আলম: প্রচুর ছেলে ও মেয়ে স্পাইক্যাম দিয়ে করা ব্ল্যাকমেইল এর শিকার হচ্ছে। আজকাল গোপন ক্যামেরা গুলো আকারে এতটাই ছোট যে তাকে ভালো ভাবেই লুকিয়ে রাখা সম্ভব। আসুন দেখি কিছু পদ্ধতি যাতে আপনি নিজেই খুঁজে নিশ্চিত হতে পারেন যে কোন গোপন ক্যামেরা আপনাকে ফলো করছে:

#পদ্ধতি ১ঃ

পুরো এলাকার সম্ভাব্য স্থান খুঁজে ফেলুন।গোপন ক্যামেরা লুকনোর সম্ভাব্য জায়গা হতে পারে স্মোক ডিটেক্টর,
জামা ঝুলানোর হুক/হ্যাঙ্গার, দরজার কী হোল, শেভার, ল্যাম্প, পাওয়ার ব্যাংক, স্মার্ট টিভি, এসি অ্যাডেপ্টার
ইত্যাদির মাঝে। আর লিসেনিং ডিভাইস থাকতে পারে বালিস,বেড সিট, টেবিল এর তলা অথবা ফুলদানী প্রভৃতি।

#পদ্ধতি ২ঃ

ক্যামেরাই হোক বা লিসেনিং ডিভাইস তা যতই ক্ষুদ্র হোক না কেন তার ফ্ল্যাসন অফ অথবা রেকর্ডার লাইট থাকবেই যা এক সেকেন্ডের জন্য হলে জ্বলবে। ধরা পরতে ঐ নির্দিষ্ট ফ্ল্যাশই যথেষ্ট।

#পদ্ধতি ৩ঃ

ব্যবহার করতে পারেন ফ্ল্যাশ লাইট ও মিনি টর্চ। কারন ক্যামেরা সবসময় এমন জায়গায় লুকানো হয় যেখানে লেন্সের রিফ্লেক্সন সহজে ধরা পড়বে না। হতে পারে তা আপনার ঘরের আয়না।তবে আপনি যখন ফ্ল্যাশ বীম লাইট বা লেহার দিয়ে সার্চ করবেন তখন রিফ্লেক্সন আপনার চোখে পড়বে।

#পদ্ধতি ৪ঃ

থার্মাল ইমেজার দিয়েও লুকোনো গোপন ক্যামেরা খুঁজে পাওয়া যায়। কারন প্রতিটি ক্যামেরার আলাদা হিট সিগনেচার আছে যা থার্মাল ইমেজার আইডেন্টিফাই করতে পারে।

#পদ্ধতি ৫ঃ

রেডিও ফ্রিকোয়েন্সি বাগ ডিটেক্টর ব্যবহার করতে পারেন যা যে কোন রেকর্ডিং ডিভাইস এর রেডিও ফ্রিকোয়েন্সি
ধরতে পারে।

#পদ্ধতি ৬ঃ

যে কোন ক্যামেরা বা রেকর্ডিং ডিভাইস তো অনন্তকাল ব্যাটারীর চার্জে চলতে পারে না। তার অবশ্যই পাওয়ার সোর্স চাই তাই আপনি মেটাল ডিটেক্টর দিয়ে খুঁজে পেতে পারেন সম্ভাব্য ডিভাইস লুকোনোর জায়গা।

#পদ্ধতি ৭ঃ

আরও একটি পদ্ধতি হচ্ছে কমিউনিকেশন চ্যানেল খুঁজে বের করা যা আপনার রেকর্ডেড ভিডিও ট্রান্সমিট করছে।আপনি তারের সংযোগ খুঁজে পেতে মেটাল ডিটেক্টর ব্যবহার করতে পারেন, আর ব্রডব্যান্ড রেডিও ফ্রিকোয়েন্সি স্ক্যানার ব্যবহার করে খুঁজে পাবেন লুকোনো ক্যামেরা।

আপনাদের মোটামুটি সব পদ্ধতি বলে ফেললাম তবে বিদায় নেবার আগে সবচেয়ে সহজ পদ্ধতি বলে যাই। আপনার হাতের মোবাইল ডিভাইসটি নিয়ে চারিদিকে ঘুরান আপনার আসে পাশে ঘুরান কোন লুকোনো ডিভাইস থাকলে তার ম্যাগনেটিক ফ্রিকোয়েন্সি আপনার মোবাইলে শব্দ সৃষ্টি করবে।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image