নৌবাহিনী স্কুলকে শো’কজ করছে জেলা প্রশাসন

১৪ জানুয়ারি, বৃহস্পতিবার 

সিটিজিবার্তা২৪ডটকম

ctg--bn

শাহরিয়ার, চট্টগ্রামঃ নীতিমালার বাইরে বর্ধিত বেতনফি আদায়ের অভিযোগে নগরীর নৌবাহিনী স্কুল এন্ড কলেজকে শো’কজ করতে যাচ্ছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ বিষয়ে ব্যাখ্যা চেয়ে শিক্ষা প্রতিষ্ঠানটিকে বৃহস্পতিবার (আজ) কারণ দর্শানোর এ নোটিশ(শো’কজ) দেয়া হবে বলে গতকাল রাতে নিশ্চিত করেছেন জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। জেলা প্রশাসক এ বিষয়ে বলেন, আমরা পত্রিকার খবরে জানতে পেরেছি প্রতিষ্ঠানটি প্রায় দ্বিগুণ বেতনফি আদায় করছে। এ নিয়ে অভিভাবকরা মঙ্গলবার বিক্ষোভ করেছেন। নীতিমালা না মেনে এভাবে অতিরিক্ত বেতনফি আদায়ের বিষয়ে তাঁদের কাছে ব্যাখ্যা চাওয়া হবে। জবাব সন্তোষজনক না হলে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা নিতে শিক্ষা মন্ত্রণালয়ে সুপারিশ করা হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, অতিরিক্ত বেতনফি আদায়ের প্রতিবাদ করতে গিয়ে গতকাল প্রতিষ্ঠানটির অনেক অভিভাবককে পুলিশের হাতে লাঞ্ছিত হতে হয়েছে।

অভিভাবকদের অভিযোগ, স্কুলটিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত গত বছরের তুলনায় মাসিক বেতন দ্বিগুণ করা হয়েছে। গতবছর এই বেতন ছিল ৬শ ৫০ টাকা,কিন্তু এ বছর তা বাড়িয়ে নির্ধারণ করেছে ১২শ টাকা। একইভাবে ৬ষ্ঠ শ্রেণি থেকে ৮ম শ্রেণিতে গত বছর মাসিক বেতন ছিল ৭২০ টাকা। এ বছর নির্ধারণ করা হয়েছে ১৩ শ টাকা। গত বছর ৯ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত বেতন ছিল ৭শ ৮০ টাকা। কিন্তু কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুসারে এই দু’টো ক্লাসের শিক্ষার্থীদের বেতন নির্ধারণ করা হয়েছে ১৫ শ টাকা।

এছাড়া উন্নয়ন ফি’র নামে ভর্তিতেও নেওয়া হচ্ছে মন্ত্রণালয় কর্তৃক নির্ধারিত ফি’র দ্বিগুণ অর্থ। প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ভর্তি ফি ৬ হাজার ৫শ টাকা, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণিতে ভর্তি ফি ৭ হাজার টাকা এবং ৯ম থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ৯ হাজার টাকা। আবার এর সাথে যুক্ত হবে এক মাসের মাসিক বেতনও। যার ফলে প্রথম থেকে ৫ম শ্রেণিতে ভর্তি হতে একজন শিক্ষার্থীর দিতে হবে ৭ হাজার ৭শ টাকা, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণিতে ৮ হাজার ৩শ টাকা এবং ৯ম থেকে ১০ম শ্রেণিতে ১০ হাজার ৫শ টাকা।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.