বাংলাদেশের জন্য উন্মুক্ত হচ্ছে ওমরাহ ভিসা

মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০১৫

সিটিজিবার্তা ২৪ ডটকম 

omra-thereport24বিশেষ সংবাদ ঃ দীর্ঘদিন বন্ধ থাকার পর বাংলাদেশের জন্য উন্মুক্ত হচ্ছে ওমরাহ ভিসা। এর ফলে, ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র ওমরাহ পালনে সৌদি আরব যেতে পারবেন। ওমরাহর নামে মানবপাচার রোধে সৌদি সরকারের বেশ কিছু শর্ত মেনেই বাংলাদেশীদের জন্য ওমরাহ ভিসা চালু হচ্ছে।

ঢাকায় সফররত সৌদি আরবের ওমরাহ এসোসিয়েশনের অন্যতম সদস্য এবং দেশটির ‘কাছওয়া হজ ও ওমরাহ’ সার্ভিসের পরিচালক রিয়াজ মাহমুদ বুধবার এ ব্যাপারে ঘোষণা দিতে যাচ্ছেন। রাজধানীর বনানীতে বোখারা রেস্টুরেন্টে সংবাদ সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের জন্য ওমরাহ ভিসা উন্মুক্তের ঘোষণা দিবেন বলে হাব ও ট্রাভেল এজেন্সি সূত্রে জানা গেছে।

জানা যায়, সৌদি আরবের ওমরাহ এসোসিয়েশনের সদস্য রিয়াজ মাহমুদ ইতোমধ্যে ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান, মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বজলুল হক হারুন ও পুলিশের আইজিসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলাদা আলাদাভাবে বৈঠক করেছেন। ওমরাহর নামে যাতে অতীতের মতো কোনোভাবেই ট্রাভেল এজেন্সিগুলো মানবপাচার করতে না পারে সে জন্য তাদের কাছে দাবি জানিয়েছেন রিয়াজ মাহমুদ।

সূত্রটি জানায়, ওমরাহ ভিসা উন্মুক্ত হলে বাংলাদেশের মোট ৬টি ট্রাভেল এজেন্সি সৌদি আরবে পবিত্র ওমরাহ পালন ইচ্ছুকদের পাঠাতে পারবেন। এগুলোর মধ্যে একটি বিকন ট্রাভেলস ইন্টারন্যাশনাল লিমিটেড। বিকনের জেনারেল ম্যানেজার মো. জুমান চৌধুরী ওমরাহ ভিসা উন্মুক্তের ঘোষণার বিষয়টি নিশ্চিত করে বলেন, কোন কোন এজেন্সি সৌদিতে ওমরাহ হজযাত্রীদের পাঠাতে পারবে তা কালকেই (বুধবার) জানতে পারবেন।

ওমরাহ করতে গিয়ে বিপুল সংখ্যক বাংলাদেশী সৌদি আরব থেকে ফেরত না আসায় চলতি বছরের মার্চ মাস থেকে বাংলাদেশীদের জন্য ওমরাহ ভিসা পুরোপুরি বন্ধ করে দেয় সৌদি সরকার। সৌদি সরকারের পক্ষ থেকে ওমরাহর নামে মানবপাচারের অভিযোগে অভিযুক্ত বাংলাদেশের ৬৭টি এজেন্সির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাংলাদেশ সরকারকে অনুরোধ করে। এর আগের বছরগুলোতে বেশ কিছু এজেন্সির বিরুদ্ধে নেতিবাচক প্রতিবেদন পাঠায় দেশটির কর্তৃপক্ষ।

সেখানে বাংলাদেশ কিছু ব্যবস্থা নিয়েছে জানিয়ে সরকারের দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, ওই তালিকায় এমন এজেন্সিও রয়েছে যাদের নামে সৌদি থেকে প্রতি বছরই কম বেশি অভিযোগ আসে। সরকার ব্যবস্থা নেয় কিন্তু তারা সংশোধন হয় না। বাংলাদেশ সরকার অভিযুক্ত এজেন্সিগুলোর বিরুদ্ধে কি ব্যবস্থা নিয়েছে বা নিচ্ছে তার সৌদি কর্তৃপক্ষকে জানানোও হয় বলে জানান সংশ্লিষ্ট ওই কর্মকর্তা।

সুত্র ঃ দ্য রিপোর্ট

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.