বেগম রোকেয়ার মত শেখ হাসিনা এদেশের নারী জাগৃতির পথিকৃৎ

Tuesday,04 September 2018

ctgbarta24.com

চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেছেন, বেগম রোকেয়ার মত শেখ হাসিনা এদেশের নারী জাগৃতির পথিকৃৎ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার দেশের নারী শক্তির বিকাশ ও জাগরণে সঠিক পদক্ষেপ নিয়ে নারী সমাজকে দেশের অগ্রগতি, প্রগতি ও উন্নয়নে সমান অংশীদারিত্বের মর্যাদার প্রতিষ্ঠিত করেছেন। তাই নারী শক্তি বঙ্গবন্ধুর আরাধ্য সোনার বাংলা প্রতিষ্ঠায় অগ্রবর্তী বাহিনী হিসেবে শেখ হাসিনার নেতৃত্বে দেশ ও জাতির উন্নয়ন অগ্রযাত্রায় নিবেদিত রয়েছে।

তিনি ৩৮নং দক্ষিণ মধ্যম হালিশহর ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের দ্বি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির ভাষণে একথা বলেন।

তিনি আরো বলেন, একটি পুরষশাসিত সমাজে প্রচলিত অর্থে নারী সমাজকে অবলা ভাবা হয় এবং সাধারণভাবে তাদের মতামতকে গুরুত্ব না দেওয়ার মানসিকতার ফলে এতদিন নারী সমাজ নিজ গৃহে শৃঙ্খলিত ছিল। আজ শেখ হাসিনা সেই অবস্থা ও মানসিকতাকে পাল্টে দিয়েছেন এবং নারী সমাজকে জাতীয় উৎপাদন ও প্রবৃদ্ধি অর্জনে পুরুষদের সমান অবদান রাখার পরিবেশ ও ব্যবস্থাপনা তৈরি করে দিয়েছেন। বিশেষ করে অনগ্রসর শ্রেণির নারীদের জন্য নানাবিধ প্রণোদনাভাতা ও সুযোগ-সুবিধা বৃদ্ধি করে তাদের উৎপাদনমুখী কর্মতৎপরতাকে জাতীয় মূলধারার সাথে সম্পৃক্ত করেছেন। এই অর্জনের ধারাবাহিকতা রক্ষায় সমাজের অর্ধেক জনগোষ্ঠী নারী সমাজকে আবারো শেখ হাসিনার নেতৃত্বাধীন মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে ক্ষমতায় অধিষ্ঠিত করার লক্ষ্যে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের বিজয় নিশ্চিত করার জন্য ঘরে ঘরে গিয়ে নারী ভোটারদের কাছে টানতে হবে। এ প্রসঙ্গে তিনি আরো বলেন, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগ চট্টগ্রাম মহানগরীর চারটি সংসদীয় আসন জননেত্রী শেখ হাসিনাকে উপহার দেওয়ার জন্য দু’বছর আগে থেকেই সাংগঠনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং ৪৪টি সাংগঠনিক ওয়ার্ডে গণতান্ত্রিকভাবে কমিটি গঠনের প্রক্রিয়া অব্যাহত রেখেছেন। এই প্রক্রিয়ায় যোগ্য মেধাবী এবং ত্যাগী নেতাকর্মীদের মূল্যায়ন করা হচ্ছে।

তিনি নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, আমরা যারা রাজনীতি করি তাদেরকে আগে সংসার ও ঘর সামাল দিয়ে মাঠের রাজনীতি করতে হয়। তাই আমাদের সন্তানদের যেমন যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে হবে তেমনি আমাদের প্রতিবেশী ও সমাজের মানুষের ভাল-মন্দের দিকগুলো খেয়াল রেখে তাদের কাছে দলের নীতি আদর্শ তুলে ধরতে হবে। তাহলেই আমাদের রাজনৈতিক অভিপ্রায় সফল হবে। তিনি মূল সংগঠনের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের পরিবারের স্ত্রী, মা-বোন ও কন্যাদের জনগণের পক্ষে কাজ করে দেওয়ার সুযোগ দিন এবং জনগণের কাছে গিয়ে দলের ভাবমূর্তি উজ্জ্বল করতে পারে সেজন্য তাদের পাশে থাকুন।

তিনি এ প্রসঙ্গে আরো বলেন, একটি অপশক্তি জাতীয় নির্বাচনকে সামনে রেখে দেশকে অস্থিতিশীল করে তুলতে চাই। এরা অতীতে দেশকে ধ্বংস করার জন্য ষড়যন্ত্র করেছে এখনও করছে। বিভিন্ন ইস্যুতে গুজব ছড়িয়ে দেশে বিশৃঙ্খলা সৃষ্টি করেছে। এরা একাত্তরের পরাজিত শক্তির পেতাত্মা। এদের লক্ষ্য এদেশে আবারো পাকিস্তান বানানো। তাই এদেশের স্বাধীনতা গণতন্ত্র ও সমাজ প্রগতির স্বার্থে সকল ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিতে নারী সমাজকে রাষ্ট্র ও জাতির বিপক্ষে অবস্থানরত অপশক্তিকে নিশ্চিন্ন করতে ৭১‘র মুক্তিযুদ্ধের প্রেরণাকে অন্তরে ধারণ করে সামনের দিকে এগিয়ে যেতে হবে। মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি মিসেস হাসিনা মহিউদ্দিন সদ্য প্রয়াত মুক্তিযোদ্ধা ও জীবনসংগ্রামী লেখক রমা চৌধুরীর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, আমরা একজন মহান মুক্তিযুদ্ধের চরম মূল্যদানকারী মহিয়সী নারীকে হারিয়ে অপার শূন্যতা অনুভব করছি। এই শূন্যতা কখনো পূরণ হবার নয়।

৩৮নং ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের নেত্রী ফারজানা শিরীন মুন্নির সভাপতিত্বে ও শারমীন ফারুকীর সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠিত সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আঞ্জুমান আরা চৌধুরী আনজী, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সদস্য ও কাউন্সিলর গোলাম মোহাম্মদ চৌধুরী, চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি মমতাজ খান, যুগ্ম সাধারণ সম্পাদক মহিলা কাউন্সিলর নীলু নাগ, সাংগঠনিক সম্পাদক হোসনে আরা বেগম। এতে বক্তব্য রাখেন পারভীন আক্তার, শাহ নেওয়াজ চৌধুরী, কামাল উদ্দিন মেম্বার, কামরুল হুদা, সরওয়ার জাহান চৌধুরী, মোজাম্মেল হক চৌধুরী, এস এম বরকত উল্লাহ, ছগির আহমেদ, শফি আলম, আবদুল আজিম, শাহীন আহমদ খান হিরু, মো: ইমরান, মঞ্জুর কাদের।

সম্মেলনের ২য় অধিবেশনে বিষয় নির্বাচনী সভায় ফারজানা শিরীন মুন্নিকে সভাপতি, সুইটি দে (ঝুমু)কে সাধারণ সম্পাদক, জান্নাতুন নূর রেনু ও সুলতানা বেগমকে সহ সভাপতি, জিন্নাত আরা বেগম ও মনি আক্তারকে যুগ্ম সাধারণ সম্পাদক, তাহমিনা বেগম ও পারভীন আক্তারকে সাংগঠনিক সম্পাদক এবং রোকেয়া বেগমকে কোষাধ্যক্ষ করে ৩৮নং ওয়ার্ড দক্ষিণ মধ্যম হালিশহর মহিলা আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী পরিষদ কণ্ঠভোটের মাধ্যমে অনুমোদিত হয়।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.