ভালোবাসা দিবসে ভালোবাসার উক্তি

রবিবার, ১১ ফেব্রুয়ারি ২০১৮

ভালোবাসা দিবসে ভালোবাসার উক্তি

সিটিজিবার্তা লাইফ স্টাইল ডেস্ক : ভালোবাসার জন্য নির্দিষ্ট কোনো বয়স নেই, নেই কোনো নির্দিষ্ট সময়। ভালোবাসা সর্বকালের সর্বজনীন।

পৃথিবীর আদিমতম সম্পর্কের নামই এই ভালোবাসা। ভালোবাসার কোনো মৃত্যু নেই, নেই কোনো সংজ্ঞা। ভালোবাসা অসীম।

তাইতো ইতিহাসের পাতায় ভালোবাসার জন্য সিংহাসন ত্যাগ, অর্থ প্রাচুর্য ত্যাগ এমনকি জীবন বিসর্জন দেওয়ার ঘটনাও রয়েছে।

আনন্দ আর বিরহ এই দুইয়ের সংমিশ্রনেই ভালোবাসা। তাইতো ভালোবাসাকে নিয়ে কত কবি লিখেছেন কত কবিতা, কত শিল্পী ভালোবাসা নিয়ে গেয়েছেন কত গান, কতো গুনীজন ভালোবাসাকে ঘিরে দিয়েছেন কতো উক্তি।

তাহলে জেনে নিন গুণীজনদের ভালোবাসা নিয়ে কিছু উক্তি-

১। আমি তোমাকে অসংখ্যভাবে ভালবেসেছি, অসংখ্য বার ভালোবেসেছি, এক জীবনের পর অন্য জীবনেও ভালোবেসেছি, বছরের পর বছর, সর্বদা সবসময়। (রবীন্দ্রনাথ ঠাকুর)

২। প্রেম হয় শুধু দেখা ও চোখের ভাল লাগা থেকে, রাগ থেকে প্রেম হয়, ঘৃণা থেকে প্রেম হয়, প্রেম হয় অপমান থেকে, এমনকি প্রেম হয় লজ্জা থেকেও। প্রেম আসলে লুকিয়ে আছে মানবসম্প্রদায়ের প্রতিটি ক্রোমসমে। একটু সুযোগ পেলেই সে জেগে উঠে। (হুমায়ূন আহমেদ)

৩। সত্যিকারের ভালোবাসা হল অনেকটা প্রেতাত্মার মতো। এ নিয়ে সবাই কথা বলে, কিন্তু শুধুমাত্র কয়েকজনই এর দেখা পায়। (লা রচেফউকোল্ড)

৪। ভালোবাসা হচ্ছে একধরনের মায়া যেখানে পুরুষ এক নারীকে অন্য নারী থেকে আলাদা করে দেখে আর নারী এক পুরুষকে অন্য পুরুষ থেকে আলাদা করে দেখে। (লুইস ম্যাকেন)

৫। যে ভালোবাসা পেলো না, যে কাউকে ভালোবাসতে পারলো না সংসারে তার মতো হতভাগা কেউ নেই। (কীটস্)

৬। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম। (হুমায়ূন আজাদ)

৭। যে ভালবাসা যত গোপন, সেই ভালবাসা তত গভীর। (হুমায়ূন আহমেদ)

৮। একই ব্যক্তির সাথে বহুবার প্রেমে পড়াই হল সার্থক প্রেমের নির্দশন। (ব্রাটন)

৯। ছেলেরা ভালোবাসার অভিনয় করতে করতে যে কখন সত্যি সত্যি ভালোবেসে ফেলে তারা তা নিজেও জানেনা… মেয়েরা সত্যিকার ভালোবাসতে বাসতে যে কখন অভিনয়শুরু করে তারা তা নিজেও জানেনা। (সমরেশ মজুমদার)

১০। বিশ্বাস করুন, আমি কবি হতে আসিনি, আমি নেতা হতে আসি নি- আমি প্রেম দিতে এসেছিলাম, প্রেম পেতে এসেছিলাম- সে প্রেম পেলামনা বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চির দিনের জন্য বিদায় নিলাম। (কাজী নজরুল ইসলাম)

১১। ‘ভালোবাসা পাওয়ার চাইতে ভালোবাসা দেওয়াতেই বেশি আনন্দ।’ (জর্জ চ্যাপম্যান)

১২। প্রেম হচ্ছে স্বার্থ সিদ্ধির চরম অভিব্যক্তি। (হল.রুক.জ্যাকসন)

১৩। ভালোবাসতে শেখো, ভালোবাসা দিতে শেখো তাহলে তোমার জীবনে ভালোবাসার অভাব হবে না। (টমাস ফুলার)

১৪। কেউ ভালোবাসা পেলে এমন কি সুখ ছাড়াও সে বাঁচতে পারে। (দস্তয়েভস্কি)

১৫। যে নারীকে আমি ভালবাসি তার সাহায্য সমর্থন ছাড়া আমি যেমনটি চাই তেমনি নৃপতিরুপে আমার দায়িত্বের গুরুভার বহন এবং আমার কর্তব্য পালন আমার সাধ্যের অতীত বলে আমার মনে হয়েছে। (অষ্টম এডওয়ার্ড)

১৬। ওহ, এতো ভাল তাকে আমি বেসেছি, ঘৃনার কোন অনুভূতিই না থাকে তার প্রতি। (জাঁ রাসিন)

১৭। জীবন যেন একটা ফুল আর জীবনের ভালোবাসা হলো মধু স্বরূপ। (সেকেনা)

১৮। পাগলী আমার ঘুমিয়ে পড়েছে মুঠোফোন তাই শান্ত, আমি রাত জেগে দিচ্ছি পাহারা মুঠোফোনের এই প্রান্ত, এ কথা যদি সে জানতো। (নির্মলেন্দু গুণ)

১৯। মা, বোন, স্ত্রী অথবা কন্যা- যে রূপেই হোক না কেন, নারীর প্রেম পুরুষের প্রেম অপেক্ষা শ্রেষ্ঠ ও পবিত্র। (এইচ.জি.লরেন্স)

২০। একদিন বৃষ্টিতে বিকেলে, থাকবেনা সাথে কোন ছাতা শুধু দেখা হয়ে যাবে মাঝ-রাস্তায়, ভিজে যাবে চটি, জামা, মাথা থাকবেনা রাস্তায় গাড়ি-ঘোড়া, দোকানপাট সব বন্ধ শুধু তোমার-আমার হৃদয়ে ভিজে মাটির সোদা গন্ধ! (অঞ্জন দত্ত)

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.