মক্কার মিনায় পদদলিত হয়ে ১০ বাংলাদেশির মৃত্যু

শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০১৫

সিটিজিবার্তা ২৪ ডটকম

hazডেস্ক রিপোর্ট : পবিত্র হজ পালনকালে মক্কার মিনায় শয়তানকে পাথর ছুঁড়তে গিয়ে পদদলিত হয়ে নিহতদের মধ্যে এ পর্যন্ত ১০ বাংলাদেশির মৃত্যুর খবর জানা গেছে। তবে এখনো পর্যন্ত ৯২ জন ‘নিখোঁজ’ রয়েছে সৌদি আরবে বাংলাদেশ দূতবাসের কর্মকর্তারা জানিয়েছেন। কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি বাংলা শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

 

বৃহস্পতিবার মিনায় শয়তানকে পাথর ছুঁড়তে গিয়ে পদদলিত হয়ে সাত শতাধিক হাজির মৃত্যু হয়। এছাড়া আহত হয় আরো আট শতাধিক। তবে নিহতদের মধ্যে কতজন বাংলাদেশি রয়েছে তাদের সংখ্যা এখনো জানায়নি সৌদি কর্তৃপক্ষ।

 

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের হজ্জ বিষয়ক ফার্স্ট সেক্রেটারি জহিরুল ইসলাম বিবিসি বাংলাকে জানান, বাংলাদেশ থেকে যারা হজ করতে গিয়েছেন তাদের মধ্যে দুর্ঘটনায় কতজন হতাহত হয়েছেন সে সম্পর্কে সঠিক কোনো তথ্য তারা এখনো পাননি। সৌদি সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তথ্য না জানানো পর্যন্ত এটা বলা যাচ্ছে না।

 

তিনি জানান, বাংলাদেশি হাজিদের উৎকন্ঠিত আত্মীয়স্বজন, যারা তাদের পরিবারের সদস্যদের খোঁজ পাচ্ছেন না কিংবা তাদের সঙ্গে যোগাযোগ করতে চেয়েও পারছেন না, তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে ৯২ জন ‘নিখোঁজ’-এর একটি তালিকা তৈরি করেছে দূতাবাস।

 

জহিরুল ইসলাম বলেন, ‘আমাদের মেডিকেল টিম লিডার, যুগ্ম সচিব (হজ) বিভিন্ন হাসপাতাল ক্লিনিকে গিয়েছেন এবং এদের সম্পর্কে খোঁজখবর করছেন।’

 

তিনি বলেন, ‘পুরো মক্কায় এখন প্রচুর যানজট- এক হাসপাতাল থেকে আরেক হাসপাতালে যাওয়া খুবই সময়সাপেক্ষ ব্যাপার। এর মধ্যেই দূতাবাসের কর্মকর্তারা বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে ঘুরে তথ্য সংগ্রহের চেষ্টা করছেন।`

 

তিনি জানান, সৌদি কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে একটা স্পষ্ট চিত্র পেতে এখনও কিছুটা সময় লাগবে।

আপনার মতামত দিন....

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.