যানজটের গোলক ধাঁধায় জিম্মি ঈদের আনন্দ

সিটিজিবার্তা টোয়েন্টিফোর ডটকম

শুক্রবার, ৯ সেপ্টেম্বর ২০১৬

henging-traffic

জাতীয় ডেস্ক: একটানা তৃতীয় দিনের মতো চলছে ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের যানজট। ঈদকে সামনে রেখে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানজট প্রকট আকার ধারণ করেছে। গত দশ বছরের মধ্যে এমন ভয়াবহ ও বিচিত্র যানজট দেখেননি মহাসড়ক চলাচলরত বিভিন্ন যানবাহনের চালকরা।

অন্যদিকে যানজট নিরসনে কাজ করা প্রশাসনের সদস্যরা নিরলসভাবে কাজ করেও কোনোভাবেই দীর্ঘ সময়ের জন্য যান চলাচল স্বাভাবিক রাখতে পারছেন না। উভয় পক্ষই একে যানজটের গোলক ধাঁধা হিসাবে আখ্যায়িত করেছেন। তাই ঈদে ঘরে ফেরা মানুষেরা যানজটের গোলক ধাঁধার ফাঁদে আটকে পড়েছেন মহাসড়কেই উপভোগ করবেন ঈদ আনন্দ।

প্রতি বছরই ঈদকে সামনে রেখে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের যানজট প্রকট আকার ধারণ করে। এবার  তার সঙ্গে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরিঘাটের অচলাবস্থা এর মাত্রা বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। বৃহস্পতিবার দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি ঘাটের ৪টি ফেরি ঘাট সচল হলেও তার কোনো সুফলই দেখা যাচ্ছে না ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে। টাঙ্গাইল অংশে ৬০ কি.মি দৈর্ঘ মহাসড়কের কোথাও কোথাও যানজট পরিস্থিতি সামন্য সময়ের জন্য উন্নয়ন হলেও পরক্ষণেই একটি গাড়ির সাথে লেগে যাচ্ছে আরেকটি গাড়ি জোড়া। গত দশ বছরের মধ্যে এমন ভয়াবহ ও বিচিত্র যানজট দেখেননি মহাসড়ক চলাচলরত বিভিন্ন যানবাহনের চালকরা।

girl

অন্যদিকে যানজট নিরসনে কাজ করা প্রশাসনের সদস্যরা নিরলসভাবে কাজ করেও কোন ভাবেই দীর্ঘ সময়ের জন্য যান চলাচল স্বাভাবিক রাখতে পারছেননা। ঢাকা থেকে নাড়ির টানে ঘরে ফেরা মানুষের চাপে উত্তরবঙ্গমুখী গাড়ির যেমন চাপ বৃদ্ধি পেয়েছে তেমনি পশুবাহী ট্রাক ও ঢাকামুখী গাড়ির চাপে একেবাবে নাকাল এই মহাসড়ক। কোনো কোনো সময় ঢাকামুখী যানজটের লম্বা লাইন গিয়ে ঠেকছে বঙ্গবন্ধু সেতুর সিরাজগঞ্জ প্রান্তে।

উত্তরবঙ্গের প্রবেশমুখ গাজীপুরের চন্দ্রায় তিনমুখী গাড়ির অতিরিক্ত চাপে যানজট পরিস্থিতি কোনো সময়ের জন্যই স্বাভাবিক রাখতে পারছেন না প্রশাসন। এছাড়া হঠাৎ হঠাৎ গাড়ি বিকল হয়ে যাওয়া,যানজটে আটকে থেকে গাড়ির চালকদের ঘুমিয়ে পড়া রাতের যানজটের অন্যতম কারণ। তাছাড়া কালিয়াকৈর রেল ওভার সেতু, মির্জাপুর রেলক্রসিং ও মহাসড়কে ফিটনেস বিহীন গাড়ি চলাচল, ঘনঘন দুর্ঘটনা ও ধীর উদ্ধার তৎপরতা যানজটের অন্যতম কারণ। এ মহাসড়কে দীর্ঘ যানজটের ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে এ মহাসড়ক ব্যবহারকারীদের।

টাঙ্গাইল জেলা পুলিশ সুপার মাহবুর রহমান বৃহস্পতিবার সাংবাদিকদের যানজট পরিস্থিতি সহনীয় পর্যায়ে আনতে এই মহাসড়কের লিংক রোড ব্যবহারে কথা জানিয়েছিলেন। তবে চালকদের মাঝে লিংক রোড গুলি ব্যবহারে প্রচন্ড অনিহা লক্ষ করা গেছে। কারণ হিসেবে বিভন্ন যানবাহনের চালকগণ জানিয়েছেন যে, লিংকরোড়গুলিতে বড় বড় খানাখন্দের সৃষ্টি হওয়ায় তা যান চলাচলের উপযোগী নয়। এর চেয়ে ঘন্টার পর ঘন্টা মহাসড়কে কাটিয়ে দেয়াও ভাল।

উত্তরবঙ্গগামী একাধিক যাত্রীবাহী বাসের ঈদে ঘরে ফেরা মানুষের সাথে কথা হলে তারা বলেন, প্রতি বছরই ঈদকে সামনে রেখে কিছুটা ভোগান্তীতে পড়তে হয়। পরিবারের মুখের দিকে তাকিয়ে তা হাসিমুখে  মেনেই নেই। কিন্তু এবারের এই ভোগান্তীর মাত্রা ঈদের আনন্দকে মলিন করে দিয়েছে। ঈদ আনন্দ যাত্রায় একা থেকে অন্য সকল পরিবার-পরিজনের সাথে মিলিত হচ্ছেন তারা কিছুটা হলেও স্বান্তনা খুঁজে নেয়ার চেষ্টা করলেও পরিবার-পরিজন নিয়ে যারা গ্রামের অন্য সদস্যদের সাথে  ঈদ আনন্দ ভাগাভাগি করতে আসছেন তারা কোনোভাবেই স্বান্তনা খুঁজে পাচ্ছেন না। তাদের কাছে যানজটের গোলক ধাঁধায় জিম্মি ঈদের আনন্দ।

peoples

অন্যদিকে জেলা পুলিশ সুপার মাহবুর রহমান বুধবার দুপুরে সাংবাদিকদের যানজট পরিস্থিতি সহনীয় পর্যায়ে আনতে এই মহাসড়কের লিংক রোড ব্যবহারে কথা জানিয়েছিলেন। তবে চালকদের মাঝে লিংক রোড গুলি ব্যবহারে প্রচন্ড অনিহা লক্ষ করা গেছে। কারণ হিসেবে বিভন্ন যানবাহনের চালকগণ জানিয়েছেন যে লিংকরোড়গুলিতে বড় বড় খানাখন্দের সৃষ্টি হওয়ায় তা যান চলাচলের উপযোগী নয়। এর চেয়ে ঘন্টার পর ঘন্টা মহাসড়কে কাটিয়ে দেয়াও ভাল।

ঈদের দিনের সময় যতো ঘনিয়ে আসছে ততোই গাড়ির স্রোত বৃদ্ধি পাচ্ছে। এদিকে ঢাকা, চিটাগাং, সভার, কোনাবাড়ি, গাজিপুর, ভালুকা, নারায়নগঞ্জসহ দেশের বিভিন্নস্থানের গার্মেন্টস সহ শিল্পকারখানার শ্রমিকদের এখনো ছুটি ঘোষণা হয়নি। তাদের ছুটি ঘোষণার পরে প্রতি বছরই বিপুল সংখ্যক মানুষের চাপে এই মহাসড়কে প্রকট যানজটের সৃষ্টি হয়। যানজট নিরসনের কাজ করা পুলিশের একাধিক কর্মকর্তার সাথে কথা বললে তারা জানান, এখন তাও যেন-তেন তাদের বাড়ি আসা এবং কর্মক্ষেত্রে ফিরে যাওয়ার  সময়টা পার করাই বড় চ্যালেঞ্জের কাজ।

transport

ট্রাক-পিকআপ সংঘর্ষে দুইজন নিহত
এদিকে, ঢাকা-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের মির্জাপুর উপজেলার মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টার এলাকায় ট্রাক-পিকআপ মুখোমুখি সংঘর্ষে ট্রাক চালকসহ ২জন নিহত হয়েছে। বৃহস্পতিবার রাত পৌনে ১২টার দিকে এ দুর্ঘটনাটি ঘটে। এসময় মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

গোড়াই হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) খলিলুর রহমান পাটোয়ারী জানান,বৃহস্পতিবার  রাত পৌনে ১২টার দিকে টাঙ্গাইলের মধুপুর থেকে ঢাকাগামী একটি ট্রাকের সাথে বিপরীত দিক থেকে আসা একটি পিকআপের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই ট্রাক চালকসহ ২জনের মৃত্যু হয়।

তাৎক্ষণিকভাবে নিহতদের নাম পরিচয় জানা যায়নি। এসময় মহাসড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে। যানজট নিরসনে পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.