শিশু নারীদের অবস্থান পর্যালোচনা ও উন্নয়ন বিষয়ে পরিকল্পনা সভা অনুষ্ঠিত

বৃহস্পতিবার,০৮ ডিসেম্বর ২০১৬

চট্রগ্রাম : ইউনিসেফের সহযোগিতায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকায় শিশু ও নারীদের অবস্থান পর্যালোচনা এবং তাদের উন্নয়নের লক্ষ্যে ৭ ডিসেম্বর বুধবার দুপুরে নগরভবনে কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে পরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় সরকারী সংস্থা সমূহের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিশু ও নারী উন্নয়ন বিষয়ক স্থায়ী কমিটির সদস্য, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ অংশগ্রহণ করেন। পরিকল্পনা সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আবুল হোসেন।

সভায় প্যানেল মেয়র মিসেস জোবাইরা নার্গিস খান, কাউন্সিলর মিসেস আবিদা আজাদ, মিসেস মনোয়ারা বেগম মনি, মিসেস ফারজানা ফারভীন, মিসেস ফারহানা জাবেদ, মিসেস আফরোজা কালাম, মিসেস লুৎফুন্নেছা দোভাস বেবী, মিসেস শাহানুর বেগম, প্রধান শিক্ষা কর্মকর্তা মিসেস নাজিয়া শিরিন, সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, ইউনিসেফ চট্টগ্রাম এর চীফ অফিসার মিস মাধুরী ব্যানার্জী বক্তব্য রাখেন। নারী ও শিশুদের বিষয়ে পাওয়ার পয়েন্টে তথ্য উপস্থাপন করেন ইউনিসেফের শিক্ষা অফিসার লায়লা আপনান বানু।

পরিকল্পনা সভাটি উপস্থাপনায় ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবদুর রহিম ও ইউনিসেফের উন্নয়নের জন্য যোগাযোগ বিষয়ক কর্মকর্তা গীতা দাস। শিশু ও নারীদের উন্নয়ন বিষয়ে পরিকল্পনা গ্রহণে ৫টি বিষয়ে উম্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। বিষয়গুলোর মধ্যে স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা, শিশু সুরক্ষা, পানি ও স্যানিটেশন। এ সকল বিষয়ের উপরে অংশগ্রহণকারী সরকারী প্রতিষ্ঠান সমূহের কর্মকর্তা, এনজিও সমূহের কর্মকর্তা এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সংরক্ষিত ওয়ার্ড সমূহের কাউন্সিলরবৃন্দ উম্মুক্ত আলোচনায় সমস্যা নিরুপন ও সমাধানের বিষয়ে নানা ধরনের প্রস্তাবনা তুলে ধরেন।

এ সময় স্বাস্থ্য বিষয়ে সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী, ডা. মোহাম্মদ আলী, শাহিন আক্তার, পুষ্টি বিষয়ে ডা. মোহাম্মদ আবদুর রহিম, মো. সাঈদ হাসান, জাহিদুল মনির, শিক্ষা বিষয়ে মিসেস নাজিয়া শিরিন, মাহবুবুর রহমান বিল্লা, মিস নাজরিন সুলতানা, ফাহমিদা বেগম, হারুন উর রশিদ এবং শিশু সুরক্ষা বিষয়ে এ কে এম রেজাউল করিম, মইনুল হোসেন আলী জয়, অঞ্জনা ব্যানার্জী, সাকিলা সুলতানা, নার্গিস সুলতানা, ডা. মাফরোপা নিগার এবং সংশ্লিষ্ট এনজিও সমূহের মধ্যে গীতা দাস, এ কে আজাদ, মো. নজরুল ইসলাম মজুমদার, উৎপল বড়–য়া, এডভোকেট মো. আবুল কালাম, রফিকুল ইসলাম মজুমদার, উজ্জ্বল শিকদার, রবীন্দ্র যাকোব ত্রিপুরা, সৌমেন ভট্টাচার্য্য, মাহবুবুল আলম, শ্যামশ্রী দাশ, ব্রায়ন এন্তনি, শংকর দাশ সহ অন্যরা।

উন্নয়ন ও পরিকল্পনা সভার প্রধান অতিথি সিটি মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন ইউনিসেফের শিশু ও নারীদের অবস্থান বিষয়ে পর্যালোচনাকে স্বাগত জানিয়ে বলেন, শিশু ও নারীদের সার্বিক উন্নয়নে কাজ করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। চলতি অর্থ বছরে বাজেটে শিশু ও নারী এবং প্রতিবন্ধীদের জন্য বিশেষ বরাদ্দ রাখা হয়েছে। বস্তিবাসী সহ নানা শ্রেণী ও পেশায় নিয়োজিত শিশু ও নারীদের বর্তমান অবস্থানের পরিসংখ্যানের এবং তথ্য উপাত্তের ভিত্তিতে

চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করবে। কারণ শিশু ও নারীদের পেছনে রেখে সমৃদ্ধ বাংলাদেশ আশা করা যায় না। তাদের জীবন মান উন্নয়নে সরকারের পাশাপাশি চট্টগ্রাম সিটি কর্পোরেশন বিভিন্ন এনজিও প্রতিষ্ঠানের সহযোগিতায় ভূমিকা পালনে অঙ্গিকারাবদ্ধ। মেয়র বলেন, ইউনিসেফ সহ এনজিওদের টেকনিক্যাল সাপোর্টের উপর ভিত্তি করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন শিশু ও নারী উন্নয়নে যথাযথ দায়িত্ব ও কর্তব্য সম্পাদন করবে।

শিশু ও নারীদের অবস্থান পর্যালোচনা ও তাদের উন্নয়ন পরিকল্পনা গ্রহণে আজকের সভা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মেয়র আশাবাদ ব্যক্ত করেন। ইউনিসেফের শিক্ষা কর্মকর্তা পাওয়ার পয়েন্টে যে সকল তথ্য উপাত্ত উপস্থাপন করেছে সেগুলোকে ভিত্তি ধরে চট্টগ্রাম সিটি কর্পোরেশন উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন করবে।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.