শুরুতেই তামিমের বিদায়, লড়ছে সৌম্য-সাব্বির

Bangladesh vs Pakistan

সিটিজিবার্তা২৪ডটকম, খেলা ডেস্ক : জিতলেই ফাইনাল। এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে অলিখিত সেমিফাইনালে খেলতে নেমেছে বাংলাদেশ।

আগে ব্যাট করতে নামা পাকিস্তানকে ১২৯ রানে বেঁধে ফেলেছে বাংলাদেশের বোলাররা। ১৩০ রানের লক্ষ্যে এখন ব্যাট করছে মাশরাফির দল।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৩.৪ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১ উইকেটে ২৪ রান। সৌম্য সরকার ১৩ সাব্বির রহমান ৪ রান নিয়ে ব্যাট করছেন। তামিম ইকবাল এক ছক্কায় ৭ রান করে ফিরে গেছেন।

বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে টস হেরে বল করতে নেমে বাংলাদেশের শুরুটা হয় দারুণ। ইনিংসের দ্বিতীয় আর নিজের প্রথম ওভারের প্রথম বলেই খুররম মনজুরকে (১) সাজঘরের পথ দেখান আল-আমিন হোসেন। বাংলাদেশি পেসারের লেংথ বল ডিফেন্স করতে চেয়েছিলেন খুররম। তবে বল তার ব্যাটের কানা ছুঁয়ে চলে যায় মুশফিকুর রহিমের গ্লাভসে। এ নিয়ে তৃতীয়বার টি-টোয়েন্টিতে নিজের প্রথম ওভারে উইকেট পেলেন আল-আমিন।

আল-আমিনের পর প্রথমবারের একাদশে আসা বাঁহাতি স্পিনার আরাফাত সানীও দেখালেন জাদু। তার পঞ্চম বলেই বোল্ড শারজিল খান (১০)। আরাফাতের মতো অধিনায়ক মাশরাফিও নিজের পঞ্চম বলেই ফিরিয়ে দেন মোহাম্মদ হাফিজকে। মাশরাফির বলে এলবিডব্লিউ ‘প্রফেসর’ খ্যাত হাফিজ (২)।

আরেক পেসার তাসকিন আহমেদ ইনিংসের ও নিজের প্রথম ওভারে ১ রান দেওয়ার পর দ্বিতীয় ওভার নিয়েছিলেন মেডেন। তৃতীয় ওভারে এসে তিনিও উইকেট পাওয়ার আনন্দে মাতেন। তাসকিনের বল হাওয়ায় ভাসিয়ে মেরেছিলেন উমর আকমল। দীর্ঘক্ষণ হাওয়ায় ভেসে থাকা বলটি তালুবন্দি করেন ডিপ পয়েন্টে দাঁড়ানো সাকিব আল হাসান।

১৮ রানেই ৪ উইকেট হারিয়ে তখন ধুঁকছিল পাকিস্তান। তবে পঞ্চম উইকেটে সরফরাজ আহমেদ ও শোয়েব মালিক ৭০ রানের জুটি গড়ে দলকে অনেকটা এগিয়ে নেন। মালিককে (৪১) ফিরিয়ে এ জুটি ভাঙেন আরাফাত। পরের ওভারে আল-আমিনের বলে ডাক মেরে বিদায় নেন শহীদ আফ্রিদি।

এক প্রান্ত আগলে রাখা সরফরাজের দৃঢ়তায় শেষ পর্যন্ত ১২৯ রানের লড়াইয়ের পুঁজি পায় পাকিস্তান। শেষ বলে আনোয়ার আলীকে সাব্বিরের ক্যাচে পরিণত করেন আল-আমিন। সরফরাজ ৪২ বলে ৫ চার ও ২ ছক্কায় ইনিংস সর্বোচ্চ ৫৮ রান করেন।

বাংলাদেশের পক্ষে আল-আমিন ২৫ রানে ৩ উইকেট নেন। ৩৫ রানে ২ উইকেট নেন আরাফাত সানী। পথম তিন ওভারে মাত্র ২ রান দেওয়া তাসকিন ৪ ওভারে মোট ১৪ রান দিয়ে নেন একটি উইকেট। অধিনায়ক মাশরাফিও একটি উইকেট নেন ২৯ রানের বিনিময়ে।

বাংলাদেশ দলে দুটি পরিবর্তন এসেছে। দলে ফিরেছেন ওপেনার তামিম ইকবাল ও বাঁহাতি স্পিনার আরাফাত সানী। চোটের কারণে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছেন পেসার মুস্তাফিজুর রহমান। বাদ পড়েছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।

আর পাকিস্তান দলে একটি পরিবর্তন এসেছে। দলে এসেছেন পেস বোলিং অলরাউন্ডার আনোয়ার আলী। বাদ পড়েছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার মোহাম্মদ নওয়াজ।

অারেকটি তথ্য দিয়ে রাখা ভালো, দুই দলের সর্বশেষ টি-টোয়েন্টিতে ম্যাচটিতে কিন্তু রান তাড়া করেই জিতেছিল বাংলাদেশ। গত এপ্রিলে এই মিরপুরেই ৭ উইকেটে জয়ের সেই সুখস্মৃতি কি আজও ফিরিয়ে আনতে পারবে মাশরাফির দল?

বাংলাদেশ দল:
তামিম ইকবাল, সৌম্য সরকার, মোহাম্মদ মিথুন, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মাশরাফি বিন মুর্তজা, আরাফাত সানী, আল-আমিন হোসেন ও তাসকিন আহমেদ।

পাকিস্তান দল:
মোহাম্মদ হাফিজ, শারজিল খান, শোয়েব মালিক, খুররম মনজুর, উমর আকমল, শহীদ আফ্রিদি, সরফরাজ আহমেদ, আনোয়ার আলী, মোহাম্মদ সামি, মোহাম্মদ আমির ও মোহাম্মদ ইরফান।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.