সবুজ জ্বালানির জন্য ২০ কোটি টাকার ফান্ড : ড. আতিউর রহমান

মঙ্গলবার, ১২ জানুয়ারি, ২০১৬

অর্থনীতি

BD Governor

সিটিজিবার্তা২৪.কম : ‘পৃথিবীর উন্নত দেশগুলোর অতিরিক্ত মাত্রার কার্বন নিঃসরণের কারণে জলবায়ু পরিবর্তনে ক্ষতির স্বীকার হওয়া সত্ত্বেও গ্রিন এনার্জির জন্য আমাদের কষ্টার্জিত অর্থ ব্যয় করছি’- একথা জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। এ জন্য ২০০ মিলিয়ন (২০ কোটি) টাকার ফান্ড গঠন করা হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার সকালে রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ সোলার অ্যান্ড রিনিউয়েবল অ্যানার্জি অ্যাসোসিয়েশন (বিএসআরইএ) আয়োজিত ‘গ্রিন ফাইন্যান্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক এক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আতিউর রহমান বলেন, ‘আমরা ইতোমধ্যে ২০০ মিলিয়নের একটি ফান্ড গঠন করেছি। এ ফান্ড থেকে রপ্তানি উপযোগী গার্মেন্টস ও লেদার শিল্পে খুবই অল্প সুদে দীর্ঘমেয়াদে ঋণ দেয়া হবে। যে কারখানাগুলো সবুজ (দুষণমুক্ত) পরিবেশে সবুজ পণ্য উৎপাদন করবে। এর মধ্য দিয়ে পৃথিবীকে একটি বার্তা পৌঁছে দিতে চাই- তারা যেন দেখে আমরা আক্রান্ত হয়েও সবুজ পণ্য উৎপাদন করছি।’ খুব দ্রুত সার্কুলার জারি করে এ ফান্ড চালু করা হবে বলে জানান গভর্নর।

বর্তমানে ৫০টির কাছাকাছি সবুজ পণ্য উৎপাদিত হচ্ছে উল্লেখ করে আতিউর রহমান বলেন, ‘এখন সময় এসেছে বাংলাদেশকে বিশ্বে ব্র্যান্ডিং করার। এক্ষেত্রে আমাদের মূল ভূমিকায় থাকবে সবুজ পণ্য, সবুজ এনার্জি। তবে এর জন্য সরকারের পাশাপাশি বেসরকারি খাতকেও এগিয়ে আসতে হবে।’

তিনি বলেন, ‘সরকারকেও অনুরোধ করব, জলবায়ু মোকাবেলায় যেসব পণ্য দরকার সেসব পণ্যে তৈরিতে যেন শুল্কমুক্ত সুবিধাসহ সব ধরনের সুবিধা অব্যহত রাখা হয়।’

আর সবুজ পণ্য তৈরিতে যারা কাজ করতে চায় তাদেরকে সহজ শর্তে অর্থায়ন করার আহ্বান জানান ব্যাংকগুলোর প্রতি। বর্তমান ডিজিটাল যুগের সবচেয়ে বড় সবুজ পণ্য হিসেবে মোবাইল ব্যাংকিংকে তুলে ধরেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী, সাসটেইনেবল অ্যান্ড রিনিউয়েবল এনার্জি ডেভেলপমেন্ট অথরিটি (স্রেডার) চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম শিকদার, ইডকলের সিইও মাহমুদ মালিক, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. মিজার আর খান প্রমুখ।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.