‘সব ন্যায়নীতি আজ ঘুষের কাছে পরাজিত’

নিজস্ব প্রতিবেদক,  সিটিজিবার্তা২৪ডটকম

শনিবার, ১৯ নভেম্বর ২০১৬

'সব ন্যায়নীতি আজ ঘুষের কাছে পরাজিত'

সব ন্যায়নীতি আজ ঘুষের কাছে পরাজিত হয়েছে। এভাবে চলতে দেওয়া যায় না। এ অবস্থার পরিবর্তন করতে হবে বলেছেন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার।

শনিবার (১৯ নভেম্বর) সুপ্রিম কোর্ট বার ভবনের শহীদ শফিউর রহমান মিলনায়তনে ‘মানবাধিকার ও পরিবেশ রক্ষায় প্রশাসনের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) এক যুগপূর্তি উপলক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

আব্দুল বাসেত মজুমদার বলেন, আজ পত্রিকায় এসেছে ‘ঘুষ ছাড়া ভূমি অফিসে চাকরি হয় না’। শুধু ভূমি অফিসে নয়, প্রত্যেকটা সেক্টরে দুনীর্তি ঢুকেছে। এভাবে চলতে থাকলে দেশ, জাতি ধ্বংস হয়ে যাবে।

তিনি প্রশাসনের কর্তাব্যক্তিদের জনগণের সেবক হয়ে কাজ করার আহ্বান জানান।

সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, দেশে অনেক গুম, খুন হচ্ছে কিন্তু মানবাধিকার সংগঠনগুলো এর প্রতিবাদ করছে না। তিনি মানবাধিকার সংগঠনগুলোকে মতলবি সংগঠন হিসেবে অ্যাখ্যায়িত করেন।

তিনি বিচারপতি মানিকের সমালোচনা করে বলেন ‘বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক সুপ্রিম কোর্টে আগাম জামিন বন্ধ করে দিয়ে মানবাধিকার লংঘন করেছেন।

তাকে এই অনুষ্ঠানে অতিথি করায় এইচআরপিবির অনেক অর্জন ম্লান হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

সুপ্রিম কোর্ট বারের প্রাক্তন সম্পাদক ড. বশির আহমেদ নাসিরনগরে হামলার ঘটনায় স্থানীয় প্রশাসনের ভূমিকার সমালোচনা করে বলেন, জানমাল রক্ষায় নিয়োজিত ওসি বলতে পারে না নাসিরনগরের ঘটনায় তো কেউ মামলা করেনি।

তিনি বলেন, কোনো থানায় কোনো ঘটনা ঘটলে ওই থানার ওসিকে বাদী হয়ে মামলা করতে হবে। এটাই আইনের কথা।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভাপতি অ্যাডভোকেট মনজিল মোরসেদের সভাপতিত্বে সেমিনারে সুপ্রিম কোর্ট বারের প্রাক্তন সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ড. মোমতাজউদ্দিন আহমদ মেহেদী, মেজর জেনারেল(অব.) আব্দুর রশিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবিএম ফারুক, নাজমুল আহসান কলিমুল্লাহ বক্তব্য রাখেন।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.