সিরিয়ায় আইএস দমনে রাশিয়ার বিমান হামলা

বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০১৫

সিটিজিবার্তা ২৪ ডটকম 

Syria-bombingআন্তর্জাতিক সংবাদ ঃ প্রেসিডেন্ট বাশার আল আসাদের অনুরোধে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে প্রথমবারের মতো বিমান হামলা শুরু করেছে রাশিয়া। একজন জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা সিএনএনকে একথা নিশ্চিত করেন।

বুধবার সিরিয়ায় হোমস সিটির কাছাকাছি রুশ বিমান বাহিনী হামলা চালিয়ে সিরিয়ায় আইএসের বিরুদ্ধে তাদের অংশগ্রহণ নিশ্চিত করে।

যুক্তরাষ্ট্রকে এই মুহূর্তে সিরিয়ার আকাশে কোনো মার্কিন বিমান না উড়ানোর আহ্বান জানিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্র যেন রাশিয়ার বিমান হামলার সকল প্রকার ভৌগোলিক লক্ষ্যবস্তু সম্পর্কিত তথ্যের গোপনীয়তা রক্ষা করে সেজন্যও যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন রুশ কর্মকর্তারা।

এদিকে মার্কিন এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, সিরিয়ায় মার্কিন হামলা আগের মতোই অব্যাহত থাকবে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৈঠকে মিলিত হন। সিরিয়ায় রুশ বিমান বাহিনীর আক্রমণের ওপর বৈঠকে গুরুত্বপূর্ণ আলোচনা হয় বলে জানা গেছে।

প্রেসিডেন্ট পুতিন সিরিয়ায় বিমান হামলা শুরুর যে আবেদন করেছিলেন তার পরিপ্রেক্ষিতে রুশ পার্লামেন্টের উচ্চকক্ষে ১৬২ সমর্থনসূচক ভোটে এ হামলার অনুমতি প্রদান করা হয়। ক্রেমলিন স্টাফ প্রধান সের্গেই ইভানভ রুশ সংবাদ সংস্থা ইতারতাসকে এ বিষয়ে নিশ্চিত করেন।

তিনি আরও জানান, সিরিয়ায় আইএস দমনে দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের সামরিক সাহায্যে চেয়ে আবেদনের ঠিক পরপরই রাশিয়া এই বিমান হামলার সিদ্ধান্ত নেয়।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.