হজ পালনের সময় পদদলিত হয়ে নিহত ৭১৭

শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০১৫

সিটিজিবার্তা ২৪ ডটকম 

hazআন্তর্জাতিক ডেস্ক ঃ সৌদি আরবে হজ পালনের সময় পদদলিত হয়ে নিহত হাজির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭১৭ জনে। এছাড়াও, এ ঘটনায় ৮ শতাধিক হাজি আহত হয়েছেন বলে জানিয়েছে সৌদি সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে, নিহতদের মধ্যে একজন জামালপুরের হাটচন্দ্রা গ্রামের ফিরোজা খানম বলে জানিয়েছেন তার ছেলে সুমন।

বৃহস্পতিবার পবিত্র ঈদ-উল -আযহার দিন শয়তানের উদ্দেশ্যে পাথর ছুড়তে সৌদি আরবের আরাফাত ময়দান থেকে মিনার দিকে হেটে রওনা হন লাখ লাখ হাজি। এসময়, মক্কা থেকে ৯ কিলোমিটার দূরে মিনার কাছে জামরাত কমপ্লেক্সে লাখ লাখ হাজিরা ভিড়ে পদদলিত হয়ে এই দুর্ঘটনা ঘটে।

আহতদের মধ্যে বেশিরভাগকেই মিনার বিভিন্ন হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়াও, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

এদিকে, উদ্ধার অভিযান পরিচালনায় ঘটনাস্থলে এরই মধ্যে ২শ’ ২০টি অ্যাম্বুলেন্স এবং প্রায় ৪ হাজার উদ্ধারকর্মী মোতায়েন করা হয়েছে। সৌদি আরবের সংবাদ মাধ্যমের হিসাব অনুযায়ী বিশ্বের ১শ’ ৫০টি দেশের প্রায় ২০ লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসলমান এবার হজ পালন করেছেন। এদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ১ লাখের বেশি।

বাংলাদেশি হাজিদের খবর জানতে হটলাইন

এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাঁর ফেসবুকের পাতায় বলেছেন, ‘মিনা হাসপাতালে অবস্থান করা আমাদের এক কর্মকর্তার মতে, মৃতদেহগুলো হাসপাতালে আনা হচ্ছে এবং কর্তৃপক্ষ কাউকে ভেতরে ঢুকতে দিচ্ছে না। হাসপাতাল কর্তৃপক্ষ কোনো তথ্য দেওয়া মাত্রই আমরা স্বজনদের তা জানাব। মিনাতে আমাদের হটলাইন নাম্বার হচ্ছে: +৯৬৬৫৩৭৩৭৫৮৫৯ এবং +৯৬৬৫০৯৩৬০০৮২।’

আপনার মতামত দিন....

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.