হয়রানির বিরুদ্ধে জিরো টলারেন্স এনবিআরের

সিটিজিবার্তা টোয়েন্টিফোর ডটকম

বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০১৬

নারী ও তরুণদের অন্তর্ভুক্ত করে সেরা করদাতার সংখ্যা বাড়িয়ে নতুন নীতিমালা

নিজস্ব কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি, স্বেচ্ছাচারিতা এবং জনসাধারণকে হয়রানি করার বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

এরই ধারাবাহিকতায় এনবিআরের কর অঞ্চল রংপুর কমিশনার (বর্তমানে সদস্য, ট্যাকসেস আপিলাত ট্রাইব্যুনাল, দ্বৈত বেঞ্চ খুলনা) অনিমেষ রায়কে পদানবতি দণ্ড দেওয়া হয়েছে।

সম্প্রতি কর অঞ্চল রংপুর-এর ৩য় ও ৪র্থ শ্রেণির কর্মচারি নিয়োগ পরীক্ষায় অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের বিরুদ্ধে ওই ব্যবস্থা নেওয়া হয়েছে। এনবিআরের জনসংযোগ শাখা থেকে এই তথ্য জানানো হয়েছে।

একই অভিযোগে কর অঞ্চল রংপুর- এর অতিরিক্ত কর কমিশনার মো. রিয়াজুল ইসলামকে (বর্তমানে অতিরিক্ত কর কমিশনার, কর অঞ্চল খুলনা) ও উপ কর কমিশনার (কর অঞ্চল রংপুর) মোহাম্মদ আমিরুল করিম মুন্সীকে পদাবনতি দণ্ড দেওয়া হয়েছে।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘জিরো টলারেন্স নীতির আলোকে রং বদলাতে শুরু করেছে এনবিআর ও এনবিআরের কর্মকর্তারা। এর মাধ্যমে আমরা কঠোর বার্তা দিতে চাই, দুর্নীতি, হয়রানি করলে আইনের আওতায় আনা হবে। সততা, নিষ্ঠা ও দেশপ্রেমে উদ্ধুদ্ধ হয়ে কাজ করলে থাকবে প্রণোদনার ব্যবস্থা।’

এর আগে দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় কর অঞ্চল সিলেটের সহকারি কর কমিশনার সফি-উল-আলম, কাস্টমস কমিশনার এম হাফিজুর রহমান, সহকারি কর কমিশনার জাহিদুল ইসলাম ও ঢাকা কর পরিদপ্তরের উপ পরিচালক বিদ্যুৎ নারায়ন সরকারসহ অনেক কর্মকর্তাকে চাকুরিচ্যূত ও শাস্তির ব্যবস্থা গ্রহণ করা হয়েছিল।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


CAPTCHA Image
Reload Image