২৭ মার্চ বিশ্ব পানি দিবস উদযাপন করবে সরকার

Sunday, 25 March 2018

ctgbarta24.com

২২ মার্চ বিশ্ব পানি দিবস হলেও ২৭ মার্চ দিবসটি উদযাপন করবে সরকার। স্বল্পোন্নত দেশ হতে উত্তরণের যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপনের কারণে সরকার ২৭ মার্চ দিবসটি আনুষ্ঠানিকভাবে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে।

পানি সম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান। মন্ত্রণালয়ের সভাকক্ষে দিবসটি উদযাপন উপলক্ষে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

আনোয়ার হোসেন মঞ্জু বলেন, জাতিসংঘের আহ্বানে সাড়া দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মত দেশব্যাপী যথাযথ গুরুত্ব ও মর্যাদায় দিবসটি পালন করা হবে। জাতিসংঘ ঘোষিত এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘ন্যাচার ফর ওয়াটার’ অর্থাৎ পানির জন্য প্রকৃতি।

তিনি বলেন, আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে ক্রমবর্ধমান শিল্পায়ন, জীবনযাত্রার মানোন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনজনিত কারণে নিরাপদ পানি প্রাপ্যতার সংকট নিরসনে বিশ্ব পানি দিবস পালিত হয়েছে। তারই অংশ হিসেবে বাংলাদেশেও আমরা দিবসটি পালন করবো।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প-২০২১ অনুসারে সকলের জন্য সুপেয় পানির ব্যবস্থা করার অঙ্গীকার বাস্তবায়নে কাজ করছে মন্ত্রণালয়। এজন্য দেশের সামগ্রিক পানি ব্যবস্থাপনা, নদী, হাওর ও বাওড়কে দুষণমুক্ত করে নাব্যতা ফিরিয়ে আনতেও পরিকল্পনা রয়েছে।

‘সূচনালগ্ন থেকে পানিসম্পদ মন্ত্রণালয় বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে দেশের বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও সেচ সুবিধা সম্প্রসারণ করেছে। পাশাপাশি নদী তীর সংরক্ষণের ফলে গুরুত্বপূর্ণ শহর, বন্দর ও স্থাপনা রক্ষা করা হয়েছে- উল্লেখ করেন-মন্ত্রী।

তিস্তা চুক্তির অগ্রগতি জানতে চাইলে পানি সম্পদ মন্ত্রী বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা হয়েছে। বিষয়টি নিয়ে নতুন করে এগুতে হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিশ্ব পানি দিবস উদযাপন উপলক্ষ্যে ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তারমধ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  বিশ্ব পানি দিবসের মূল অনুষ্ঠান হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সকাল সাড়ে সাতটায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা হতে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে। এটি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গিয়ে শেষ হবে। এই কর্মসূচির নেতৃত্ব দেবেন পানি সম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এমপি।

দিবসটি উপলক্ষ্যে ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ব্যাপকসংখ্যক পোস্টার, লিফলেট, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন, প্ল্যাকার্ড ও তোরণ স্থাপন করা হচ্ছে। প্রকাশ করা হবে ক্রোড়পত্র ও স্মরণিকা।

জেলা-উপজেলা পর্যায়ে সচেতনতামূলক শোভাযাত্রা, আলোচনাসভা এবং অন্যান্য উপযোগী কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে পানি সম্পদ প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম, বীর প্রতীক, ভারপ্রাপ্ত সচিব কবির বিন আনোয়ার প্রমুখ উপস্থিত ছিলেন।

রাইজিংবিডি

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image