নগরীর চিড়িয়াখানায় মিনি এভিয়ারি উদ্ভোধন

Thursday,22 November 2018

ctgbarta24.com

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন বলেছেন, চট্টগ্রাম চিড়িয়াখানায় কিছুদিনের মধ্যে অস্ট্রেলিয়া থেকে আনা হবে ক্যাঙ্গারু আর উটপাখি। তার পাশাপাশি নান্দনিকভাবে স্থাপন করা হবে শিশু পার্ক।

বুধবার (২১ নভেম্বর) সকাল ১১টায় চট্টগ্রাম চিড়িয়াখানায় মিনি এভিয়ারি (ছোট পক্ষীশালা) উদ্বোধন শেষে সাংবাদিকদের এসব কথা জানান।

চিড়িয়াখানায় প্রায় ৩৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে এ ন্যাচারাল মিনি এভিয়ারি।

 

চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটির সদস্য সচিব মোহাম্মদ রুহুল আমিন জানান, বর্তমান জেলা প্রশাসকের পরিকল্পনা আর নির্দেশনায় চট্টগ্রাম চিড়িয়াখানায় ৩৪ লাখ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে ন্যাচারাল মিনি এভিয়ারি বা ছোট্ট পক্ষীশালা। যার মধ্যে অবকাঠামো ব্যয় ধরা হয়েছে ২০ লাখ আর পাখি ক্রয়ে ব্যয় ধরা হয়েছে ১৪ লাখ টাকা।

এতে রয়েছে ৬ প্রজাতির ৩০০ পাখি। যারমধ্যে লাভ বার্ড ২০ জোড়া, লাফিং ডাভ ৫০ জোড়া, ফিজেন্ট ১০ জোড়া, রিংনেড প্যারোট ১০, কোকাটেইল ৫০টি, ম্যাকাও ১ জোড়া। পুরো এভিয়ারির আয়তন ১৭০০০ বর্গফুট।

চট্টগ্রাম চিড়িয়াখানা নির্বাহী কমিটির সভাপতি এবং জেলা প্রশাসক বলেন, চট্টগ্রাম চিড়িয়াখানা একসময় ভর্তুকির মধ্যে ছিল, এখন আশার আলো দেখছি। বর্তমানে চিড়িয়াখানায় ৬টি জেব্রা, সাম্বার, গয়ালসহ বেশকিছু প্রাণী এনেছি। আজকে মিনি এভিয়ারির উদ্বোধন করেছি যেখানে রয়েছে ৭-৮ প্রজাতির পাখি।

 

তিনি আরও বলেন, চিড়িয়াখানায় ঢুকতে জনসাধারণের নজর কাড়বে এ মিনি এভিয়ারি। সামনে অস্ট্রেলিয়া থেকে ক্যাঙ্গারু এবং উট পাখি আনা হবে। শিশুদের জন্য নির্মাণ করা হবে নান্দনিক শিশু পার্ক।

 

এসময় স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ইয়াছমিন পারভিন তিবরীজি, অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) মমিনুর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মাশহুদুল কবির, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আমিরুল কায়সারসহ চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মতামত দিন....

এ বিষয়ের অন্যান্য খবর:


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।


CAPTCHA Image
Reload Image

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.