সিটিজিবার্তা টোয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৮ মে ২০১৬
মাহাবুবুল করিম : সামাজিক যোগাযোগের মাধ্যমে বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় নেটওয়ার্কিং সাইট “ফেইসবুক” ব্যবহার করেনা এমন লোকের সংখ্যা এখন খুবই কম। কিশোর বয়সী থেকে বৃদ্ধ পর্যন্ত সবাই ফেইসবুকের পথের চলন্ত সক্রিয় পথিক। বর্তমান বিশ্বে ফেসবুক এমন একটি সামাজিক যোগাযোগব্যবস্থার মাধ্যম, যেখানে ব্যক্তি নিজের আবেগ, অভিজ্ঞতা ফ্রেন্ডলিস্টে সম্পৃক্ত থাকা বন্ধুদের সাথে প্রতিনিয়ত শেয়ার করা যায়। নিজের মুক্ত মতামত এবং গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মুক্তমনে আলোচনা করে সমস্যাবলী সমাধানে সহযোগীতা নেয়া যায়। আবার কিন্তু ফেসবুক ব্যবহার করতে গিয়ে আমরা কিছু বিষয়ে নজর দিই না। যার ফলে ফেসবুকে আমাদের এ্যাকাউন্ট ব্লক হতে পারে।
বেশকিছু কারণে আমাদের ফেইসবুক অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে। ফেইসবুক যেখানে ব্যবহারকারীকে অতি দ্রুত বিখ্যাত ও জনপ্রিয় করে তুলতে পারে, আবার সেখানেই ঠিকমতো ব্যবহার না করার কারণে ব্যবহারকারীরা এর সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হতে পারে।
তাহলে জেনে নিই, কি কারণে ফেসবুক অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে-
১। অনেক সংখ্যক ওয়াল পোস্ট করলে এবং সেই ওয়াল পোস্ট একাধিক গ্রুপে শেয়ার করলে ফেসবুক অ্যাকাউন্ট ব্লক করে দিতে পারে।
২। টাইপিংয়ের কসরত কমাতে মেসেজে একই টেক্সট বারংবার টাইপ করলে ব্লক হয়ে যেতে পারে অ্যাকাউন্ট।
৩। ফেক অ্যাকাউন্ট বানালে সেটি ফেসবুক ব্লক করে দেয় নির্দিষ্ট সময় পর।
৪। ২০০টির বেশি গ্রুপ জয়েন করলে ব্লক হতে পারে অ্যাকাউন্ট।
৫। একই দিনে একসঙ্গে ১০০ থেকে ৫,০০০টি ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করলে ফেসবুক ব্লক করে দিতে পারে অ্যাকাউন্ট।
৬। বেআইনি বিষয়বস্তু পোস্ট করলে অ্যাকাউন্ট ব্লক হয়ে যেতে পারে। কোনও ব্যক্তির উদ্দেশ্যে, ধর্মের বিরুদ্ধে কোনও কিছু পোস্ট করলে ব্লক হয়ে যেতে পারে ফেসবুক অ্যাকাউন্ট।
৭। অ্যাডাল্ট বিষয়বস্তু, লাগাতার খারাপ ছবি পোস্ট করলে অ্যাকাউন্ট ব্লক হতে পারে।
৮। কোনও ব্যক্তিকে বারবার পোক করলে অ্যাকাউন্ট হতে পারে ব্লক।
৯। অ্যাকাউন্ট হ্যাক হলে তা জেনে যায় ফেসবুক সার্ভার। সেটি ব্লক হয়ে যায়।
১০। ভুল পাসওয়ার্ড বারবার ইন্টার করলেও হতে পারে অ্যাকাউন্ট ব্লক।
১১। ব্যক্তির কোনও প্রোডাক্টের বিজ্ঞাপন বারংবার
ব্লক হওয়ার হাত থেকে আপনার ফেইসবুক অ্যাকাউন্ট টিকে বাঁচান
বতর্মানে Facebook অনেকের এ্যাকাউন্ট কোন কারণ ছাড়াই block হচ্ছে। এতে lock খুলতে #photo #verification করতে হয়। যা ৯৯ % ক্ষেত্রেহয়না। যদি আপনার এ্যাকাউন্টে এ রকম জটিল পরিস্তিতি থেকে রক্ষা করতে চান তাহলে।
নিচে ধাপ অনুসারন করুন –
1. Settings & privacy এ যান
2. Security এ যান
3. Secure Browsing টা disable a clickকরেন।
4. এখানে বেশ কিছু question আছে। আপনার পছন্দ মত কোন প্রশ্ন বাছাই করে তার উত্তর ঠিক করেন। এবার passwordদিয়ে সেভ করেন। ব্যাস আপনার কাজ শেষ।
তবে আরেকটি উপায়েও কাজটি করা যায় –
১. Settings & privacy এ যান
২. Security এ যান
৩. Trusted Connects এ যান
৪. এখানে আপনার ৩-৫ টি বন্ধুকে add করুন
(যারা Trusted friend)
৫. এবার passwordদিয়ে সেভ করেন। আপনার account a কোন সমস্যা হলে ঐ বন্ধুদের সাহায্য নিয়ে আবার account ফিরে পাবেন।

